Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহী কলেজে মানব শহীদ মিনার

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : ভাষা আন্দোলনের প্রথম শহীদ মিনার রাজশাহী কলেজে। এবার তৈরি হলো মানব শহীদ মিনার। এ দুই কীর্তিতে ইতিহাসের অংশ হয়ে রইলো ঐতিহাসিক এই কলেজে। মহান একুশে ফেব্রæয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকাল ১০টায় রাজশাহী কলেজ মাঠে শিক্ষার্থীরা শহীদ মিনারের আদলে তৈরি করেন স্মৃতির এ মিনার। এতে অংশ নেন কলেজের উচ্চমাধ্যমিকের ২০১৮ ব্যাচের ছয়শ’ জন শিক্ষার্থী। হাতে সাদা প্ল­্যাকার্ড নিয়ে অংশ নেন সবাই। সামনের মাঝ বরাবর সাজানো ছিলো বর্ণমালা। এর একপাশে রাজশাহী কলেজ এবং অন্যপাশে এইচএসসি-১৮ লেখা।
এসময় উপস্থিত ছিলেন, কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান, উপাধ্যক্ষ প্রফেসর আল ফারুক চৌধুরী, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দিকা প্রমুখ। উপস্থিত সবাই শ্রদ্ধা জানান মানব এ শহীদ মিনারে।
রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান বলেন, রাজশাহী কলেজ সৃজনশীলতার প্রতীক। শিক্ষার্থীরা নিজেই এসে বলে, তারা শহীদ মিনার তৈরি করবে। গত বছর আমরা মানব পতাকা তৈরি করেছি। এবার শিক্ষার্থীরা মানব শহীদ মিনার তৈরি করলো।
রাজশাহীর ভাষা সৈনিকদের বিভিন্ন সময়ের বর্ণনা ও বক্তৃতা থেকে জানা যায়, ভাষার দাবিতে প্রথম রক্ত ঝরেছিলো রাজশাহী কলেজেই। রাজশাহী কলেজেই নির্মাণ করা হয় প্রথম শহীদ মিনার। কিন্তু আজো রাষ্ট্রীয় স্বীকৃতি পায়নি এ শহীদ মিনার।
তিনি বলেন, রাজশাহী কলেজের যে স্থানটিতে দেশের প্রথম শহীদ মিনার নির্মাণ করা হয়েছিল সেখানে ৫২ ফিট উচ্চতার একটি শহীদ মিনার নির্মাণ করা হবে। শিক্ষার্থীরা ডিসপ্লেতে সেই শহীদ মিনার তৈরি করে দেখিয়েছে। নতুন শহীদ মিনার নির্মাণ প্রক্রিয়া চলছে। এ জন্য ৫০ লাখ টাকা বরাদ্দ হয়েছে। শহীদ মিনারের নকশাও তৈরী হয়েছে। রাজশাহী সিটি করপোরেশন এ প্রকল্পটি বাস্তবায়ন করবে বলে জানান অধ্যক্ষ হবিবুর রহমান।
রাজশাহীতে কর্মসূচি পালিত
এদিকে বিনম্র শ্রদ্ধায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে রাজশাহীতে পালিত হলো অমর একুশে ফেব্রæয়ারী। এ উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক পেশাজীবী সংগঠন আয়োজন করে নানা কর্মসুচির। একুশের প্রথম প্রহরে নগরীর শহীদ মিনার গুলোয় মানুষের শ্রদ্ধা নিবেদন শুরু হয়। আওয়ামী লীগ, বিএনপি, ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ দলের পক্ষ থেকে রাতে ও সকালে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন ব্যাংক ও দপ্তরের পক্ষ থেকে প্রভাত ফেরী করে শহীদ মিনারগুলোয় শ্রদ্ধা জানায়। রাজশাহী কলেজ শহীদ মিনার, ভুবন মোহন পার্ক শহীদ মিনার, তালাইমারী শহীদ মিনার, কোর্ট চত্বর শহীদ মিনার, পুলিশ লাইন শহীদ মিনারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শহীদ মিনারগুলো ছেয়ে যায় ফুলে ফুলে। রেডক্রিসেন্ট জেলা ও সিটি ইউনিটের পক্ষ থেকে প্রভাত ফেরী করে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। রেডক্রিসেন্ট সিটি ইউনিট ও রক্তদান সংস্থা সূর্যকিরণ যৌথভাবে আয়োজন করে স্বেচ্ছায় রক্তদান ও বøাড গ্রæপিং কর্মসূচির। দিবসটি উপলক্ষে রাজশাহী সিটি কর্পোরেশন বিভিন্ন কর্মসূচি পালন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ