Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুবাই বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই এর উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অমর, একুশে ফেব্রæয়ারি উদযাপন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে ১০টায় কনস্যুলেটের কনসাল জেনারেল এস বদিরুজ্জামান অতিথিবৃন্দ ও প্রবাসীদের নিয়ে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্যেদিয়ে জাতীয় পতাকা উত্তোলন এবং ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। এরপর কনস্যুলেট ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত শেষে দিবসটি উপলক্ষে দেয়া প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।
কনসাল জেনারেল এস বদিরুজ্জামানের সভাপতিত্বে ও প্রোভাষের উপস্থাপনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাংসদ রা আ ম ওবাইদুল মোক্তাদির। আরো বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী ক্যাপ্টেন সৈয়দ আবু আহাদ, কমিউনিটি নেতা অধ্যাপক আবদুস সবুর। প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন যথাক্রমে কর্মাশিয়াল কাউন্সিলর ড. এ কে এম রফিক আহমেদ, লেবার কাউন্সির এম এম জাকির হোসেন ও প্রথম সচিব (শ্রম) এ কে এম মিজানুর রহমান।
সভায় ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে বক্তারা বলেন, যেভাষা মানুষের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে যেভাষা আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি পেয়েছে সেই ভাষার প্রতি আরো শ্রদ্ধাবোধ বাড়াতে হবে। তবেই সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন হবে এবং ভাষার অবক্ষয় রোধ সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ