Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন কোচে আজ যাত্রা শুরু রংপুর ও মহানগর এক্সপ্রেসের

উদ্বোধন করবেন রেলমন্ত্রী

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বহুল আলোচিত সাদা কোচের রংপুর ও মহানগর এক্সপ্রেসের উদ্বোধন আজ। রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক আজ সকাল ৯টায় ঢাকা-রংপুর রেলপথের রংপুর এক্সপ্রেস ও রাত ৯টায় ঢাকা-চট্টগ্রাম রেলপথের মহানগর এক্সপ্রেসের উদ্বোধন করবেন। এ উপলক্ষে ট্রেন দুটিকে ফুল দিয়ে সাজানো হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে রেল সচিব ফিরোজ সালাহউদ্দিন, রেলওয়ে মহাপরিচালক মোঃ আমজাদ হোসেন, রেলমন্ত্রীর একান্ত সচিব কিবরিয়া মজুমদারসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন।
বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০১১ সালের ২১ আগস্ট ঢাকা-রংপুর রেলপথে চালু হয় আন্তঃনগর ট্রেন রংপুর এক্সপ্রেস। দীর্ঘ ৫ বছর ধরে ট্রেনটি পুরাতন কোচ দিয়ে চলছিল। ট্রেনটিতে শুরুতে ১১টি কোচ থাকলেও পরে তা কমিয়ে ৯টি করা হয়। এসি কোচ প্রথম দিকে থাকলেও পরে তা খুলে ফেলা হয়। নতুন করে ট্রেনটিতে ১৪টি কোচ যুক্ত হচ্ছে। থাকছে এসি কেবিন ও চেয়ার কোচ।
অন্যদিকে, ঢাকা-চট্টগ্রাম রেলপথে মহানগর এক্সপ্রেস ছিল অনেকটাই অবহেলিত। এতোদিন এই ট্রেনও পুরাতন কোচ দিয়ে চলতো। আজ থেকে নতুন কোচ যুক্ত হলে ট্রেনটি গুরুত্ব অনেকাংশে বেড়ে যাবে।
উল্লেখ্য, ঢাকা-চট্টগ্রাম রেলপথের তূর্ণা, প্রভাতী ও গোধূলীতে লাল সবুজ কোচ যুক্ত হওয়ায় সাদা কোচ অবমুক্ত হয়। সেই অবমুক্ত কোচগুলোকে পাহাড়তলী ওয়ার্কশপে নিয়ে নতুন করে সংযোজন ও রিপিয়ারিং করা হয়েছে। অত্যাধুনিক বিলাসবহুল কোচগুলো চীন থেকে আমদানি করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ