Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এগারোটি নতুন রাজনৈতিক দলের মোর্চা ’ডেমোক্রেটিক অ্যালায়েন্স’ আত্মপ্রকাশ কাল

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শামসুল ইসলাম : এগারোটি ক্ষুদ্র ক্ষুদ্র রাজনৈতিক দলের সমন্বয়ে নতুন রাজনৈতিক মোর্চা ‘ডেমোক্রেটিক অ্যালায়েন্স’ আত্মপ্রকাশ করবে। আগামীকাল রোববার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন মোর্চার প্রধান সমন্বয়কারী আলমগীর মজুমদার নবগঠিত ডেমোক্রেটিক অ্যালায়েন্সের ঘোষণা দেবেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এ নতুন মোর্চা গঠিত হতে যাচ্ছে। এ ব্যাপারে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ মোর্চার একটি নির্ভরযোগ্য সূত্র এতথ্য নিশ্চিত করেছেন। ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)-এর চেয়ারম্যানের চরম উদাসিনতা ও স্বেচ্ছাচারিতার দরুণ এনডিএফ ভেঙে ডেমোক্রেটিক অ্যালায়েন্সের যাত্রা শুরু হচ্ছে। নবগঠিত ফ্রন্টের অন্তর্গত দলসমুহ হচ্ছে ভাসানী ফ্রন্ট, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল), বাংলাদেশ ইসলামিক পার্টি (বিআইপি), ন্যাপ ভাসানী, গণতান্ত্রিক ইসলামিক মুভমেন্ট, ন্যাশনাল কংগ্রেস, বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন (বিজিএ), স্বাধীনতা পার্টি, ন্যাশনাল লেবার পার্টি (এনএলপি), আম জনতা পার্টি এবং এনপিপি এর মহাসচিবের নেতৃত্বাধীন একটি অংশ।
আলমগীর মজুমদার বলেন, ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্টের নির্ধারিত রাজনৈতিক লক্ষ্য হাসিলেও কোন ধারাবাহিক কর্মসূচি রাখা যায়নি। কেবল, “ফ্রন্টের চেয়ে দল বড়, দলের চেয়ে গোষ্ঠী বড়, গোষ্ঠীর চেয়ে ব্যক্তি বড়” -এহেন লক্ষ্য হাসিলেই মূলতঃ কর্মসূচি নেয়া হয়েছে বললে অত্যুক্তি হবে না। এতে ‘এনডিএফ’ বড় কোন অর্জনের দ্বার উন্মোচন করতে পারেনি; বরং, দিনে দিনে স্থবির হয়ে পড়েছে। তিনি বলেন, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), বাংলাদেশ ইসলামিক পার্টি, জাগদল, ভাসানী ফ্রন্ট ও এনপিপি এর মহাসচিবের নেতৃত্বাধীন একটি অংশ শেখ শওকত হোসেন নিলুর ব্যক্তিগত সম্পত্তি ‘এনডিএফ’ বর্জন করে তৎপরিবর্তে অন্যান্য সমমনা রাজনৈতিক দলের সমন্বয়ে একটি নতুন রাজনৈতিক মোর্চা ডেমোক্রেটিক অ্যালায়েন্স (ফ্রন্ট) গঠনের সিদ্ধান্ত গ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ