Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

সেনাবাহিনীর উচ্চ পর্যায়ে বড় ধরনের রদবদল

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চ পর্যায়ে বড় ধরনের রদবদল হয়েছে। গত বৃহস্পতিবার এ রদবদল হয়। সেনাবাহিনীর নতুন চিফ অফ জেনারেল স্টাফ (সিজিএস) হয়েছেন মেজর জেনারেল মো. নাজিম উদ্দীন, যিনি এতোদিন যাশোরে ৫৫ পদাতিক ডিভিশনের অধিনায়কের (জিওসি) দায়িত্ব পালন করে আসছিলেন। জেনারেল নাজিম এই পদে লেফটেন্যান্ট জেনারেল সাব্বির আহমেদের স্থলাভিষিক্ত হচ্ছেন, যিনি ইতোমধ্যে অবসর প্রস্ততি ছুটিতে গেছেন। এছাড়া ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) কমান্ড্যান্টের দায়িত্ব পালন করে আসা মেজর জেনারেল মো. সাইফুল আবেদিন প্রতিরক্ষা গোয়েন্দা মহা-পরিদপ্তরের (ডিজিএফআই) নতুন প্রধান হয়েছেন। গুরুত্বপূর্ণ এই পদে তিনি মেজর জেনারেল আকবর হোসেনের উত্তরসূরী। ঢাকা সেনানিবাসের কচুক্ষেতে ডিজিএফআই-এর ১৪তলা ভবনে গত চার বছর দায়িত্ব পালন শেষে মেজর জেনারেল আকবরকে নবম পদাতিক ডিভিশনের অধিনায়ক জিওসি করে পাঠানো হয়েছে সাভারে।
প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এসব বদলির আদেশ জারি করে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ রাশিদুল হাসান এ তথ্য জানিয়েছেন।
সূত্র জানায়, নবম পদাতিক ডিভিশনের নেতৃত্ব দিয়ে আসা মেজর জেনারেল ওয়াকার উজ জামান সেনা সদর দপ্তরের নতুন সামরিক সচিব হয়েছেন। এই দায়িত্বে তিনি মেজর জেনারেল আবদুল্লাহিল বাকির স্থলাভিষিক্ত হচ্ছেন। রামুতে দশম পদাতিক ডিভিশনের অধিনায়ক (জিওসি) মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান ঢাকা সেনানিবাসের লগ-এরিয়া কমান্ডার হয়েছেন।
জাতিসংঘ মিশনে ডেপুটি ফোর্স কমান্ডারের দায়িত্ব পালন করে আসা মেজর জেনারেল মাকসুদকে দশম পদাতিক ডিভিশনের জিওসি করে রামুতে পাঠানো হয়েছে।
এছাড়া সেনা সদর দপ্তরের ডাইরেক্টর মিলিটারি অপারেশন্স (ডিএমও) নাঈম আশফাক চৌধুরী ব্রিগেডিয়ার জেনারেল থেকে পদোন্নতি পেয়ে মেজর জেনারেল হচ্ছেন। তাকে দেয়া হচ্ছে যশোরে ৫৫ পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ