Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্ব জাকের মঞ্জিলে ৪ দিনব্যাপী উরশ শরিফ শুরু

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উল আলম : জুমা নামাজের মধ্যে দিয়ে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে চার দিনব্যাপী বিশ্ব উরশ শরিফের সূচনা হয়েছে গতকাল। পীরজাদা আলহাজ খাজা মাহ্ফুযুল হক মুজাদ্দেদী ছাহেব ও পীরজাদা আলহাজ খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী ছাহেব গতকাল প্রথমে সমবেত কয়েক লাখ শান্তিকামী মুসলমানদের সাথে সুবিশাল জামাতে জুমার নামাজ আদায় করেন। নামাজ শেষে মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। আধ্যাত্মিক প্রতিনিধিদ্বয় সমবেতদের সাথে নিয়ে বিশ্ব ওলী কেবলাজান ছাহেবের মাজার জিয়ারত করেন। জিয়ারতের পরে প্রথাগতভাবে বিশ্ব উরস শরীফের সার্বিক কর্মকাÐের আনুষ্ঠানিকতা শুরু হয়।
সন্ধায় মাগরিব বাদ ফরজ ও সুন্নত নামাজন্তে দু’রাকাত করে ৬ রাকাত নফল নামাজসহ দোয়া মোনাজাত এবং ফাতেহা শরিফ পাঠন্তে দোয়া মোনাজাতে কয়েকলাখ ধর্মপ্রাণ মসুল্লী অংশ নেন। গতকাল দুপুরে সারা দেশ থেকে কয়েক লাখ মসুল্লী বিশ্ব জাকের মঞ্জিলে জুমা নামাজ আদায় করেন। আগামী মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেব খাজা বাবা ফরিদপুরী কুঃ ছেঃ আজীজ ছাহেবের মাজার জিয়ারতের নিয়তে ফাতেহা শরিফ পাঠন্তে আখেরী মোনাজাতের মাধ্যমে চার দিনব্যাপী এ উরশ শরিফের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটবে।
প্রতিবছর বাংলা ফাল্গুন মাসের প্রথম শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত বিশ্ব জাকের মঞ্জিলে এ উরশ শরিফ অনুষ্ঠিত হয়ে থাকে। উরশ শরিফ উপলক্ষে বিশ্ব জাকের মঞ্জিল ও সন্নিহিত এলাকার প্রায় ৪০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে সব প্রস্তুতি ইতোমধ্যে স¤পন্ন হয়েছে। আগত মসুল্লীদের থাকা, নামাজ আদায় অজু ও খাবারের জন্য সব ব্যবস্থা করা হয়েছে। অর্ধলক্ষাধিক স্বেচ্ছাসেবক ও খাদেম উরশ শরিফের সার্বিক ব্যবস্থাপনায় কাজ করছেন। এ উরশ শরিফ উপলক্ষে প্রায় ৪০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে ৪ মাস আগে থেকে বিশ্ব জাকের মঞ্জিলে ব্যাপক কর্মকাÐ শুরু হয়। পবিত্র হজের পরে সারা বিশ্বে যেসব ইসলামিক সমাবেশ ও এবাদত অনুষ্ঠান হয়ে থাকে বিশ্ব জাকের মঞ্জিলের উরশ শরিফ তার অন্যতম। এবার ৪ দিনে আসা যাওয়াসহ অন্তত এককোটি মানুষ এ উরশ শরিফে অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে। আগত সকল মসুল্লীবৃন্দ বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফী খাজা বাবা ফরিদপুরী (কুঃ ছেঃ আঃ) ছাহেবের মাজার শরিফ জিয়ারতসহ বিভিন্ন এবাদত বন্দেগীতে অংশ নেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ