Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্ষতিপূরণ দিয়ে প্রতিকার পেতে পারে বিশ্বব্যাংক আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টাও : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলাদেশকে ক্ষতিপূরণ দিয়ে অথবা যেসব কর্মকর্তা বাংলাদেশের বিরুদ্ধে এই অবিচার করেছেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে প্রতিকার পেতে পারে বিশ্ব ব্যাংক। পদ্মা সেতু মামলায় হারের পর বাংলাদেশসহ পৃথিবীর অন্য দেশগুলোর আস্থা ফেরাতে বিশ্ব ব্যাংককে ‘পদক্ষেপ নিতে হবে’ বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী। গতকাল বৃহস্পতিবার ঢাকায় বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে যুগ্ম জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের কর্মকর্তাদের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।
আনিসুল হক বলেন, সন্দেহের বশে বিশ্ব ব্যাংক বাংলাদেশের সঙ্গে যে আচরণ করেছে, তার প্রতিকার হওয়া দরকার। বিশ্ব ব্যাংককে অবশ্যই বাংলাদেশের আস্থা অর্জন করতে ব্যবস্থা নিতে হবে। বাংলাদেশসহ বিশ্বের অন্য দেশগুলো যেন মনে করে, কোনো অবিচার হলে বিশ্ব ব্যাংক তার প্রতিকার করে। তিনি বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল এক বিলিয়ন ক্ষতিপূরণ দিয়ে প্রতিকার পেতে ডলার ক্ষতিপূরণ দাবি করেছে।
প্রতিকার ক্ষতিপূরণ দিয়েও হতে পারে। আবার যেসব কর্মকর্তা জড়িত, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার মাধ্যমেও হতে পারে। বিশ্ব ব্যাংক আইনের ঊর্ধ্বে নয়। কেউ যদি মিথ্যা অভিযোগ দিয়ে কারও সম্মানহানি করে, তাহলে ওই ব্যক্তি নিশ্চয়ই ব্যবস্থা নিতে পারেন।
এর আগে অনুষ্ঠানে বিচারকদের উদ্দেশে মন্ত্রী বলেন, সহকারী জজ হিসাবে কাজ শুরু করেছিলেন, এরপর অনেক সময় চলে গেছে। এর মধ্যে পৃথিবী পাল্টে গেছে। এই কোর্স আপনাদেরকে যুগোপযোগী হতে সাহায্য করবে। তিনি আরো বলেন, বিচারিক কাজে হস্তক্ষেপ করতে আমরা সরকার গঠন করিনি। আমরা চাই মানুষ ন্যায়বিচার পাক, বিচার বিভাগ স্বাধীন না হলে সেটা সম্ভব না।
অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক এবং বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদ বক্তব্য দেন। মোট ৪২ জন বিচারক এই প্রশিক্ষণে অংশ নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ