Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ই-ভিসায় ভারত গেলে পাওয়া যাবে ফ্রি-সিমকার্ড : ভারতের পর্যটনমন্ত্রী

ঢাকায় সশস্ত্র বাহিনী সদস্যদের জন্য ভারতীয় ভিসা ক্যাম্প

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : ঢাকা ক্যান্টনমেন্টে কর্মরত ও অবসরপ্রাপ্ত সশস্ত্রবাহিনীর সদস্যদের পরিবারের সদস্যদের জন্য ভারতীয় হাই কমিশন ভিসা ক্যাম্পের আয়োজন করেছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্রবাহিনী বিভাগের সহযোগিতায় আগামীকাল শনিবার সেনা মালঞ্চে এ ক্যাম্প বসবে। ক্যাম্পটি যৌথভাবে উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ঢাকায় সশস্ত্র বাহিনী সদস্যদের জন্য ভারতের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এবং সশস্ত্রবাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল মাহফুজুর রহমান।
ভিসা প্রক্রিয়াকে সহজতর করতে সরাসরি ট্যুরিস্ট ভিসা স্কিমের আওতায় যে কেউ তাদের নিশ্চিত প্লেন/বাস/রেল টিকিটসহ কোনো অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার (আইভিএসি)-এর ৯টি শাখায়  তাদের ভিসার আবেদনপত্র জমা দিতে পারেন।
বয়স্ক নাগরিক ও অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে অ্যাপয়েন্টমেন্ট বাতিল করা হয়েছে। ৬৫ বছরের বেশি বয়স্করা এখন পাঁচ বছর মেয়াদী ভিসা পাচ্ছেন। নারী আবেদনকারী ও তাদের নিকটাত্মীয়দের জন্য আইভিএসি-এর মিরপুর শাখা শনিবার বিশেষভাবে খোলা রাখা হয়। কূটনীতিক ও কর্মকর্তাদের পরিবারের নির্ভরশীল সদস্যরা তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র সরাসরি আইভিএসি-এর উত্তরা শাখায় জমা দিতে পারেন। এসব পদক্ষেপের লক্ষ্য ভারত ও বাংলাদেশের মধ্যে মৈত্রীর বন্ধন আরও দৃঢ় করা।
এদিকে ভারতের পর্যটনমন্ত্রী মহেশ শর্মা ঘোষণা করেছেন যে, ভারত ভ্রমণে গেলে আর মোবাইলের সিম সংগ্রহের ঝামেলায় পড়তে হবে না বিদেশি পর্যটকদের। ইলেকট্রনিক ভিসা (ই-ভিসা) নিয়ে ভারত ভ্রমণে গেলে বিনামূল্যে পাওয়া যাবে ভারত সঞ্চার নিগম লিমিটেডের (বিএসএনএল) মোবাইল সিমকার্ড। ওই সিমে ৫০ টাকার টক টাইম এবং ৫০ এমবি ইন্টারনেট ডাটাও দেয়া থাকবে। আর ৩০ দিন বৈধ থাকবে ওই সিমটি। সিমে ভারতের বিভিন্ন পর্যটন হেল্পলাইনের নম্বরও দেয়া থাকবে; যেখানে ফোন করে ভারতের বিভিন্ন পর্যটন কেন্দ্রের বিষয়ে খোঁজ খবর জানতে পারবেন বিদেশি পর্যটকরা। ২৪ ঘণ্টা চালু থাকবে এই হেল্পলাইন।
মহেশ শর্মা জানান, ভারতে পৌঁছানোর পর ই-ভিসার প্রিন্ট আউট বিমানবন্দরের অভিবাসন দপ্তরের কাউন্টারে দেখাতে হবে। ওই প্রিন্ট আউট দেখানোর পর সেখানে সিলমোহর দেয়া হবে। একই সঙ্গে বিদেশি পর্যটকদের স্বাগত জানিয়ে একটি উপহারের বাক্সও তুলে দেয়া হবে। ওই উপহারের বাক্সের মধ্যেই থাকবে বিএসএনএলের ওই সিমকার্ডটি। প্রথমিক পর্যায়ে কেবল ভারতের রাজধানী নয়াদিল্লীর ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এই সেবা পাওয়া যাবে। আস্তে আস্তে ভারতের বাকি ১৫টি আন্তর্জাতিক বিমানবন্দরেও এই সেবা চালু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ