Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা মহানগর আ’লীগের উত্তর-দক্ষিণের থানা-ওয়ার্ডের পূর্ণাঙ্গ কমিটি গঠনে তোড়জোড়

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা মহানগর আওয়ামী লীগের থানা-ওয়ার্ড এবং সাতটি ইউনিয়নের পূর্ণাঙ্গ কমিটি গঠনকে কেন্দ্র করে শেষ পর্যায়ের তোড়জোড় চলছে। দলের দায়িত্বপ্রাপ্ত নেতারা সে অনুযায়ী কাজ করছেন। হাইকমান্ডের নির্দেশনা অনুযায়ী ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণের দায়িত্বপ্রাপ্ত নেতারা এ নিয়ে কাজ শুরু করেছেন। দায়িত্বপ্রাপ্ত নেতাদের সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, দলীয় অভ্যন্তরীণ কোন্দল, নেতাদের মধ্যকার দ্বন্দ্ব, ত্যাগী নেতাদের মূল্যায়ন না করা, হাইব্রিডদের দলে জায়গা করে দেয়া থেকে শুরু করে বিভিন্ন বিষয় নিয়ে সিনিয়র নেতাদের বিরুদ্ধে অভিযোগসহ দীর্ঘদিনের ক্ষোভ প্রকাশ করেছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের তৃণমূলের নেতারা।
তবে ঢাকা মহানগর আওয়ামী লীগের উত্তর-দক্ষিণের বিভিন্ন থানা-ওয়ার্ড এবং ইউনিয়নের সভাপতি ও সম্পাদকরা জানিয়েছেন, উড়ে এসে জুড়ে বসা বিএনপি-জামায়াতের চিহ্নিত সন্ত্রাসী ও ‘হাইব্রিডদের’ কোথায়ও রাখা যাবে না। এসব সন্ত্রাসী হাইব্রিডরা দলের পদ-পদবীতে ঠাঁই পেতে মোটা অংকের অর্থের বিনিময়ে ইতিমধ্যেই দলের শীর্ষনেতাদের অফিস-বাসা বাড়ীতে আনা-গোনা শুরু করেছেন। তারা যদি কোনোক্রমে আওয়ামী লীগের থানা-ওয়ার্ড এবং ইউনিয়নের কমিটিতে স্থান পায়, তাহলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে আমাদের বিপদ আসন্ন। সময়-সুযোগ বুঝে তখন তারা ঘরের বেড়া কাঁটার ষড়যন্ত্রে মেতে উঠতে পারে। এ জন্য দায়িত্বপ্রাপ্ত নেতাদের সতর্ক থাকারও অনুরোধ জানান তারা। গতকাল ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণের প্রথম বর্ধিত সভায় উপস্থিত থানা-ওয়ার্ড এবং ইউনিয়নের নেতারা বক্তব্যে দেয়ার সময় এসব কথা বলেন।
সূত্র জানায়, দলের শীর্ষ পর্যায়ের নেতাদের নির্দেশনা অনুযায়ী, ঢাকা মহানগর আওয়ামী লীগের উত্তর-দক্ষিণ মিলিয়ে মোট ৪৯টি থানা, ১০০টি ওয়ার্ড ও ৭টি ইউনিয়ন রয়েছে। এ সকল থানা-ওয়ার্ড এবং ইউনিয়ন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা করা হয়েছে। কিন্তু এ কমিটিগুলোতে এখনো পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি।
ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দক্ষ ও যোগ্যদের নেতৃত্বে কমিটি ঘোষণা করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী যোগ্য-সৎ ও মেধাবীদের কমিটিতে প্রাধান্য দিতে হবে। তাহলেই আগামী দিনগুলোতে জঙ্গীবাদ-সন্ত্রাস প্রতিরোধে আমরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবো।
বর্ধিত সভায় ৫২নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ফারুক আহমেদ হাইব্রিড ও দলে অনুপ্রবেশকারীদের বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান। তিনি বলেন, বিএনপি-জামায়াতে যাদের আত্মীয়-স্বজন আছে, তারা হয়তো চাইবেন ওয়ার্ড কমিটিতে স্থান দিতে।
লালবাগ ২৮ নং ওয়ার্ড সভাপতি হাজী ফায়েজ বলেন, ইতোমধ্যেই সারাদেশে অনুষ্ঠানের মাধ্যমে বিএনপি-জামায়াতের অনুপ্রবেশকারীরা আওয়ামী লীগে যোগ দিতে শুরু করেছে। ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণে যেন এধরনের কোনো ঘটনা না ঘটে, সেজন্য সবাইকে সাহসী ভূমিকা পালন করতে হবে।
প্রসঙ্গত, সভাপতি-সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা হয়েছে ৯ মাস আগেই। এ দীর্ঘ সময়েও ঢাকা মহানগর আওয়ামী লীগের উত্তর ও দক্ষিণের থানা, ওয়ার্ড এবং ইউনিয়নগুলোর পূর্ণাঙ্গ কমিটি হয়নি। ২০১২ সালের ২৭ ডিসেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন হয়। এরপর ২০১৬ সালের ১০ এপ্রিল ঢাকা মহানগর আওয়ামী লীগকে দুই ভাগে বিভক্ত করে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ করা হয়। একই সঙ্গে ঢাকার ৪৫টি থানা, ১০০টি ওয়ার্ড ও ইউনিয়নের সভাপতি এবং সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা করা হয়। গত বছরের ১১ সেপ্টেম্বর ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলেও এর অন্তর্ভুক্ত ৪৫টি থানা ও ১০০টি ওয়ার্ডে পূর্ণাঙ্গ কমিটি বাকি রয়ে যায়। এসব থানা ও ওয়ার্ডে আওয়ামী লীগের কর্মীরা তাদের সভাপতি-সাধারণ সম্পাদক পেলেও পূর্ণাঙ্গ কমিটি না পাওয়ায় তাদের মধ্যে কিছুটা হতাশা দেখা দিয়েছে। পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা নিয়ে দীর্ঘসূত্রতায় থানা ও ওয়ার্ডের বিভিন্ন পর্যায়ে নানা মেরুকরণ শুরু হয়েছে।



 

Show all comments
  • md noyon mia ৫ অক্টোবর, ২০১৯, ৮:৪০ পিএম says : 0
    fff
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ