Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মাঝবয়সী মেলায় পাঠকের উচ্ছ¡াস

অমর একুশে গ্রন্থমেলা

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

এহসান আব্দুল্লাহ : ইতিমধ্যেই বইমেলা তার নির্ধারিত সময়ের অর্ধেক সময় অতিক্রম করেছে। সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে তার ব্যস্ততা ও কোলাহল। শুরুর দিকে দর্শনার্থীদের আগমনে ভাটা দেখা দিলেও দিন বাড়ার সাথে সাথে দর্শনার্থীদের বইমেলার প্রতি আগ্রহও বাড়ছে সমানুপাতিক হারে। মেলার এ পর্যায়ে আসতে শুরু করেছে অনেক নতুন নতুন বই। বিশেষ করে অধিকাংশ নতুন লেখকের বই আসছে মেলার এই মাঝবয়সে এসে। ফলে দর্শনার্থীরাও সেদিকে লক্ষ্য রেখে ছুটে আসছেন মেলা প্রাঙ্গণে। খুঁজে নিচ্ছেন নিজেদের পছন্দের তালিকায় থাকা নতুন বইয়ের কপি। প্রথমদিকে নতুন লেখকদের বইয়ের কাটতি কম থাকলেও মেলার এসময়ে এসে তার চাহিদা বেড়েছে অধিকাংশের কাছেই। অধিকাংশ স্টলে এখন ভিড় যেন নিত্যনৈমিত্তিক ব্যাপার। বেচাকেনার পরিমাণে খুশি বিক্রেতারাও। পাঠকের উচ্ছ¡াস তাদেরকে দিয়েছে আরো উৎসাহ। ফলে তারা অনেক বইয়ের ই দ্বিতীয় সংস্করণ নিয়ে আসার চিন্তা করছেন। শুরুর দিকে মেলা জমে না বলে অনেকে এই সময়কেই বেছে নিয়েছেন মেলায় আসার জন্য, যাতে সকল বই মেলায় এসে পৌঁছায় এবং মেলায় আসার ষোলকলা পূর্ণ হয়। শুরুর সময়ের প্রাণহীন বইমেলার রুপ মেলা এখন ভার। দর্শনার্থীদের ভিড়ে এখন মেলা প্রাঙ্গণ পরিপূর্ণ জমজমাট। ফলে বই পছন্দকরা থেকে বইকেনা সব মিলিয়ে তারা একটু উচ্ছ¡াস আর ব্যস্ততাই উপভোগ করছেন।
কথাপ্রকাশের বিক্রয়কর্মী এস এম ইউনুস বলেন, মেলার শুরুর দিকে বেচাকেনা কম থাকলেও এখন আমাদের প্রচুর বেচাকেনা হচ্ছে। পাঠকরা উপন্যাস ও ফিকশনধর্মী বইয়ের প্রতি বেশি ঝোক দেখাচ্ছেন।
তাম্রলিপি প্রকাশনীর বিক্রয়কর্মী হুসাইন সাজ্জাদ বলেন, বেচাকেনা সন্তোষজনক। পাঠকদের উচ্ছ¡াস দেখে ভালো লাগছে। পাঠকদের মাঝে ফিকশনধর্মী বইয়ের আগ্রহ প্রচুর।
বইমেলায় আসা পাঠকদের মাঝে উচ্ছ¡াস নিয়ে জানালেন বেসরকারী বিশ্ববিদ্যালয় সাউথ-ইস্ট-এর বিবিএর ছাত্র নাজমুল হাসান শাকিল। তিনি বলেন, শুরুর দিকে বইমেলায় এসে তেমন একটা বই পাওয়া যায় না। পুরাতন বই দিয়েই মেলা শুরু হয়। তাই মেলার মাঝের দিকে আসলাম যাতে সকল বই এসে পৌঁছায়।
উত্তরার মাইলস্টোন কলেজের একাদশ শ্রেণীর ছাত্র তাহসান আব্দুল্লাহ বলেন, শুরুর দিকে মেলায় আসা হয়নি সময়ের অভাবে। তাই একেবারে মাঝের সময়ে এসেছি যাতে মেলার জমজমাট রুপটা দেখা যায় এবং সব বই পাওয়া যায় মোটামুটি।
গতকাল বইমেলায় এসেছে ড. আনিস আহমেদের সাইন্স ফিকশন ফিক্সি। পাওয়া যাবে মুক্তচিন্তা প্রকাশনীতে। একজন তরুণ বিজ্ঞানীর কৃত্তিম লিভার তৈরীর গল্প নিয়ে এ বইটি লেখা হয়েছে।
গতকাল বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সমর সেনের জন্মশতবার্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক বেগম আকতার কামাল। আলোচনায় অংশগ্রহণ করেন কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত, অধ্যাপক রফিকউল্লাহ খান এবং কবি পিয়াস মজিদ। সভাপতিত্ব করেন ভাষাসংগ্রামী আহমদ রফিক। এছাড়া আব্দুর রহমান সিদ্দিকী তিস্তাপাড়ের নদীভাঙ্গা মানুষের জীবন ছবি নিয়ে লিখেছেন উপন্যাস ‘একজন মফিজ’ এটি প্রকাশ করেছে পরিলেখ সেলিনা আখতারের লেখা কবিতার বই সুর্যাস্তের পরে এসো প্রকাশ করেছে রাঁচী গ্রন্থ নিকেতন।
মেলায় গতকাল নতুন বই এসেছে ১৪৩টি এবং ৩১টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ