Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সার্কভুক্ত ৫টি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে : বাণিজ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সার্কভুক্ত ৬টি দেশের মধ্যে নেপাল ছাড়া বাকি ৫টি দেশের সঙ্গেই বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল বুধবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য এ কে এম শাহজাহান কামালের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতির পরিমাণ সর্বোচ্চ ৪ হাজার ৭৬৩ দশমিক ২৮ মিলিয়ন ইউএস ডলার। এরপরই পাকিস্তানের সঙ্গে ৪৬০ দশমিক ৪৩ মিলিয়ন, ভুটানের সঙ্গে ১৬ দশমিক ৮৬ মিলিয়ন, শ্রীলংকার সঙ্গে ১৪ দশমিক ৫৫ মিলিয়ন, আফগানিস্তানের সঙ্গে ১ দশমিক ৩২ মিলিয়ন ডলার বাণিজ্য ঘাটতি রয়েছে। তবে একমাত্র নেপালের সঙ্গে ৮ দশমিক ৪৮ মিলিয়ন ইউএস ডলার বাণিজ্য উদ্বৃত্ত রয়েছে।
তোফায়েল আহমেদ বলেন, ভারত থেকে মূলধনী যন্ত্রপাতি, যন্ত্রাংশ, শিল্পের কাঁচামাল, নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের আমদানির অপরিহার্যতার কারণে বাণিজ্য ঘাটতির পরিমাণ বেশি। তবে এ বাণিজ্য ঘাটতি পূরণে সরকার বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। পদক্ষেপগুলোর মধ্যে রয়েছেÑ যুগোপযোগী রফতানি নীতি ২০১৫-১৮ প্রণয়ন, সার্কভুক্ত দেশসমূহের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যে ট্যারিফ ও নন-ট্যারিফ বাধা দূর করা, শুল্কমুক্ত সুবিধা প্রচলন, রফতানির ক্ষেত্রে নগদ সহায়তা, বাংলাদেশ-ভারত-ভুটান-নেপালের মধ্যে বিদ্যুৎ, পানি সম্পদ, ট্রানজিট ও কানেকটিভিটি বিষয়ে জয়েন্ট ওয়ার্কিং গ্রæপ গঠন। এছাড়া সার্কভুক্ত দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সম্পাদন, বিভিন্ন দেশে একক বাণিজ্য মেলার আয়োজন করা হচ্ছে।
ছয়মাসে প্রবাসে গেছে সাড়ে ৪ লাখ বাংলাদেশী
সরকারি দলের সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জানান, ২০১৬ সালের জুলাই থেকে গত জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ থেকে ৪ লাখ ৬০ হাজার ৯৫৪ জন কর্মী বিদেশে গেছে। এ সময়ে বিশ্বের ৮৩টি দেশের মধ্যে সউদী আরবে ১ লাখ ৩০ হাজার ৪৮৪ জন, ওমানে ৯৬ হাজার ১৫ জন, কাতারে ৬১ হাজার ৭৫৪ জন, বাহরাইনে ৫০ হাজার ৮ জন, কুয়েতে ৩৩ হাজার ৭ জন, সিঙ্গাপুরে ২৭ হাজার ৬৬৬ জন, মালয়েশিয়াতে ১৫ হাজার ৪৩৪ জন, মালদ্বীপে ১১ হাজার ৭৬৬ জন, জর্ডানে ১১ হাজার ৯০৪ জন, লেবাননে ৮ হাজার ২৩৩ জন, ব্রæনাইতে ৩ হাজার ৮৩৩ জন, সংযুক্ত আরব আমিরাতে ২ হাজার ৬শ’ জন, ইরাকে ১ হাজার ৮৩৫ জন ও মৌরিশাসে ২ হাজার ৪৪০ জন বাংলাদেশের কর্মী পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ