Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্ব জাকের মঞ্জিলে উরশ কাল থেকে সকল প্রস্তুতি সম্পন্ন

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নাছিম ঊল আলম : ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে চার দিনব্যাপী মহা-পরিবত্র বিশ্ব উরশ শরীফের সূচনা হচ্ছে আগামীকাল মাগরিব নামাজ থেকে।
ইতোমধ্যে দেশের বিভিন্ন এলাকা থেকে উরশ শরীফে যোগদানকারী মুসল্লিদের আগমন শুরু হয়েছে। কাল বিপুল সংখ্যক মুসল্লি বিশ্ব জাকের মঞ্জিলে জুমার নামাজ আদায় করবেন। মাগরিবের ফরজ ও সুন্নত নামাজ শেষে দুই রাকাত করে ছয় রাকাত নফল নামাজ আদায় ও মোনাজাতসহ ফাতেহা শরীফ পাঠান্তে বিশেষ দোয়া-মোনাজাতের মাধ্যমে চার দিনব্যাপী এ উরশ শরীফের সূচনা হচ্ছে। এ উরশ শরীফ উপলক্ষে ফরিদপুরের আটরশি ও সন্নিহিত গ্রামগুলোর প্রায় ৪০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। লাখ লাখ মুসল্লির এ মহাসমাবেশে সকলের আহার, থাকা ও অজু-গোসলসহ নামাজ আদায়ের সব ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। বিশ্ব জাকের মঞ্জিলে রাত ৩টা থেকে শুরু করে এশা নামাজান্তে ৫০০ বার দরূদ শরীফ পাঠ পর্যন্ত দিন-রাতই ওয়াজ মাহফিলসহ নফল নামাজ আদায়, ফাতেহা শরীফ পাঠসহ দোয়া-মোনাজাত এবং মোরাকাবা-মোশাহেদা অনুষ্ঠিত হবে।
তরিকায়ে নকসবন্দীয়া মুজাদ্দেদিয়া ছিলছিলা জমানার ওলিয়ে কামেল হজরত মাওলানা শাহ সুফী খাজাবাবা ফরিদপুরী কু: ছে: আজীজ ছাহেব দীর্ঘ ৫৭ বছর ফরিদপুরের আটরশি গ্রামের বিশ্ব জাকের মঞ্জিল থেকে ইসলাম প্রচার করে গেছেন। তিনি ছিলেন অধুনা সিরাজগঞ্জ জেলার এনায়েতপুর গ্রামের হজরত মাওলানা শাহসুফী এনায়েতপুরী কু: ছে: আ: ছাহেবের একজন যোগ্য খলিফা। আপন পীরের নির্দেশে বাংলা ১৩৫৪ সালে তিনি নিজ বাড়ি শেরপুরের পাকুরিয়া গ্রাম ছেড়ে আটরশিতে এসে ইসলাম প্রচার শুরু করেছিলেন। সে সময়ে মাত্র সাড়ে ছয় টাকা দিয়ে ছনের ছাউনি ও সুপারীর খোলের বেড়া দেয়া একটি ঘর কিনে পীর ছাহেব ‘জাকের ক্যাম্প’ প্রতিষ্ঠা করেন। পরে তা ‘জাকের মঞ্জিল’ থেকে কালের পরিক্রমায় আজ ‘বিশ্ব জাকের মঞ্জিল’এ রূপ লাভ করেছে। পীর ছাহেব জীবনের শেষ দিন পর্যন্ত আল্লাহ ও রাসূলের বাণী প্রচার করে ২০০১ সালের ৩০ এপ্রিল মধ্যরাতে ইন্তেকাল করেন। আটরশির বিশ্ব জাকের মঞ্জিলে তার কবর জিয়ারতে সারা বছরধরেই ধর্ম-বর্ণ নির্বিশেষে অগণিত মানুষ সমবেত হন।
আগামীকাল থেকে চার দিনব্যাপী ওরশে লাখ লাখ মানুষ সমবেত হবেন বলে আশা করা হচ্ছে। খাজাবাবা ফরিদপুরী কু: ছে: আজীজ ছাহেবের আপন পীর হজরত মাওলানা খাজা এনায়েতপুরী কু: ছে: আ: ছাহেবের জন্মদিন শনিবার, ইন্তেকাল রোববার এবং তাকে দাফন করা হয় সোমবার। এ ছাড়া খাজা এনায়েতপুরী কু: ছে: আ: ছাহেবের পীর হজরত মাওলানা খাজা ওয়াজেদ আলী (র:) ছাহেবের ইন্তেকাল দিবস মঙ্গলবার। এ হিসেবেই বিশ্ব জাকের মঞ্জিলে প্রতিবছর ফাল্গুন মাসের প্রথম রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত চার দিনব্যাপী বিশ্ব উরশ শরীফ উদযাপন করা হয়ে থাকে।
আগামী মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বিশ্ব ওলি খাজাবাবা ফরিদপুরী কু: ছে: আজীজ ছাহেবের রওজা শরীফ জিয়ারতের নিয়তে ফাতেহা শরীফ পাঠান্তে আখেরি মোনাজাতের মাধ্যমে উরশ শরীফের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটবে।



 

Show all comments
  • তানজিল ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১০:৩৫ এএম says : 0
    কিছু না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ