Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

টেকনাফে রোহিঙ্গাদের মাঝে মালয়েশিয়ান ত্রাণ বিতরণ শুরু

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

টেকনাফ উপজেলা সংবাদদাতা ঃ টেকনাফ লেদা রোহিঙ্গা ক্যাম্পে ৫০ পরিবারের মাঝে বিতরণের মাধ্যমে সমুদ্র পথে মালয়েশিয়া থেকে আসা ত্রাণ বিতরণ শুরু হয়েছে। মালয়েশিয়া সরকারের সংসদ সদস্য আব্দুল আজিজের নেতৃত্বে ৩০ সদস্যের প্রতিনিধি দলটি বিকাল ৪টায় রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণের আনুষ্ঠানিকতা শুরু করেন। এসময় প্রতিনিধি দলের প্রধান আব্দুল আজিজ উপস্থিত দেশি-বিদেশি সাংবাদিকদের সংক্ষিপ্ত প্রেস ব্রিফিং করেন। ব্রিফিংকালে তিনি রোহিঙ্গাদেরকে আশ্রয় দেয়াসহ নানান ধরনের সহযোগিতা করার জন্য বাংলাদেশ সরকাকে ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রয়োজনে আরও সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া হবে উল্লেখ করে মালয়েশিয়া প্রতিনিধি দলের প্রধান আব্দুল আজিজ আরো বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে তার দেশ।
মালয়েশিয়া প্রতিনিধি দলের সঙ্গে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও রেড ক্রিসেন্ট সোসাইটির যৌথ উদ্যোগে উপজেলা প্রশাসনের সহযোগিতায় টেকনাফের লেদায় ৫০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু হয়।
এর আগে গতকাল বিকাল ৩টায় দিকে চট্টগ্রাম বন্দর থেকে টেকনাফে ত্রাণ এসে পৌঁছায়। ত্রাণের মধ্যে চাল, ডাল, কফি, চিনি, খাদ্যশস্য, ভোজ্যতেল, কম্বল ও চিকিৎসা সামগ্রীসহ প্রায় ৩৫ প্রকার পণ্য রয়েছে।
ত্রাণ বিতরণকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিউল আলম বলেন, প্রাথমিকভাবে ৫০ পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করা হচ্ছে। পর্যায়ক্রমে আরো সাড়ে পাঁচ হাজার পরিবারকে এ ত্রাণ দেয়া হবে।
উল্লেখ্য, গত ৯ অক্টোবর বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের অভ্যন্তরে সে দেশের সীমান্তরক্ষী বাহিনীর বেশ কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলা হয়। এতে সীমান্ত পুলিশের ১২ সদস্য নিহত হয়। এই হামলার জন্য রোহিঙ্গা মুসলমানদের দায়ী করে তাদের ওপর নির্যাতন চালায় মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। তাদের নির্যাতনে শতাধিক রোহিঙ্গা নিহত হয়েছে।
এরপর থেকে সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, গত ৯ অক্টোবর রোহিঙ্গাদের ওপর সশস্ত্র বাহিনীর নিপীড়ন শুরুর পর থেকে এ পর্যন্ত মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীর অন্তত ৭০ হাজার সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ