Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্বচ্ছতার অভিযোগ তুলে ৮ কোটি ডলারের প্রকল্প থেকে সরেছে আইডিবি

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একটি প্রকল্প থেকে সরে গেছে ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)। এই প্রকল্পে জেদ্দাভিত্তিক সংস্থাটির আট কোটি ডলার (৬৩৪ কোটি টাকা) ঋণ দেয়ার কথা ছিল। জানা গেছে, দরপত্র মূল্যায়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে সরে গেছে অর্থ লগ্নিকারী সংস্থাটি। ২০১৪ সালের ২৬ ফেব্রæয়ারি প্রকল্পের জন্য আইডিবির সঙ্গে সরকারের চুক্তি সই হয়েছিল।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) ‘সিলেট পাওয়ার ইফিসিয়েন্ট ইমপ্রোভমেন্ট’ শীর্ষক এই প্রকল্পের আওতায় গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্রটির সক্ষমতা ৭৫ মেগাওয়াট বাড়ানো হবে। আইডিবি অর্থায়ন সরিয়ে নেয়ায় দেশীয় অর্থায়নে প্রকল্পের কাজ করা হবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন প্রকল্প পরিচালক এম এম সিদ্দিক।
তিনি বলেন, আইডিবি অর্থায়ন সরিয়ে নিলে বিউবোর নিজস্ব তহবিল থেকে অর্থের জোগান দেয়া হবে।
স¤প্রতি আইডিবি ঋণ প্রত্যাহারের কথা জানিয়ে একটি চিঠি দিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে (ইআরডি)। এতে লেখা হয়েছে, সব দরদাতাকে সমান সুযোগ না দেয়ায় দরপত্র মূল্যায়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা ও নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হয়েছে। বিউবো কর্তৃক মূল্যায়িত সর্বনিম্ন দরদাতা নির্বাচনের ক্ষেত্রে এমন কিছু কারিগরি বিষয় বিবেচনা করা হয়েছে, যা অনুমোদিত টেন্ডার ডকুমেন্টে উল্লেখ করা হয়নি। এ কারণে দ্বিতীয় সর্বনিম্ন দরদাতাকে বাছাই করার অনুরোধ করে আইডিবি। জানা গেছে, ইআরডি এখন ঋণ বাতিল প্রক্রিয়া অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠিয়েছে। এই চিঠিতে ইআরডি লিখেছে, আইডিবির অনুমোদন নিয়েই দরপত্র প্রক্রিয়া সম্পন্ন করা হয়। অনুমোদিত কারিগরি তথ্যের ভিত্তিতেই দরপ্রস্তাবগুলো মূল্যায়ন করা হয় এবং সাংহাই ইলেকট্রনিক্সকে বাছাই করে।
এদিকে আইডিবির অভিযোগ প্রত্যাখ্যান করে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, গত বছর দরপত্র আহŸান করে ১২-১৩টি কোম্পানিকে প্রাথমিকভাবে বাচাই করা হয়। এর মধ্যে সর্বনিম্ন দরদাতা হয়েছে সাংহাই ইলেকট্রনিক্স করপোরেশন। আর দ্বিতীয় সর্বনিম্ন দরদাতা হয়েছে শ্রীলঙ্কাভিত্তিক কোম্পানি লাকধানাভি লিমিটেড। সাংহাই ইলেকট্রনিক্স প্রতিকিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন ব্যয় চেয়েছে ৮০ হাজার ৫০০ টাকা দরে। আর লাকধানাভি চায় ৮৫ হাজার ৩০০ টাকা। লাকধানাভি দ্বিতীয় সর্বনিম্ন দরদাতা হওয়া সত্তে¡ও ওই কোম্পানিকে কাজ দেয়ার জন্য অনুরোধ জানায় আইডিবি। কিন্তু সর্বনিম্ন দরদাতাকে কাজ দেয়ায় প্রকল্প থেকে সরে যায় আইডিবি।
এ প্রসঙ্গে ইআরডির অতিরিক্ত সচিব শামসুল আলম সংবাদমাধ্যমকে বলেছেন, আইডিবির অনমনীয় মনোভাবের কারণেই বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে বাধ্য হয়ে এখন চুক্তিটি বাতিল করতে হচ্ছে। চুক্তি বাতিলে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য আমরা ইতোমধ্যেই একটি অনুমতিপত্র পাঠিয়েছি। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই আমরা চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেব। এখন আমরা আইডিবিকে মৌখিকভাবে অনুরোধ জানিয়েছি, এ প্রকল্পটি থেকে ঋণ প্রত্যাহারের পর এ খাতের অন্য কোনো প্রকল্পে বা অন্য খাতের যে কোনো প্রকল্পে যেন তারা এই ঋণটি দেয়। তারা আমাদের এ বিষয়ে প্রাথমিক কথা দিয়েছে বলে জানান এই অতিরিক্ত সচিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ