Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

গণিতের প্রশ্ন ফাঁসের খবরে এখনই পরীক্ষা বাতিল হচ্ছে না-শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এসএসসি পরীক্ষার ঢাকা বোর্ডের গণিত (আবশ্যিক) বিষয়ের প্রশ্ন ফাঁস হওয়ার খবরে এখনই পরীক্ষা বাতিল করা হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল (মঙ্গলবার) দুপুরে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি একথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়ে আরও যাচাই-বাছাই শেষে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে। গত রোববার অনুষ্ঠিত ওই পরীক্ষার আগেই
হোয়াটসঅ্যাপে পাওয়া প্রশ্নের হুবহু মিল পাওয়ায় বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে সোমবার জানিয়েছিলেন নাহিদ। পরে প্রশ্ন ফাঁসে জড়িত অভিযোগে সোমবার রাতে ছয়জনকে গ্রেপ্তারও করে পুলিশ। শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁস কোথায় হয়েছে, কীভাবে হয়েছে বের করার চেষ্টা চলছে। প্রশ্ন ফাঁসের ফলে পরীক্ষায় কী প্রভাব পড়েছে, কতটুকু পড়েছে, আংশিক না সার্বিক তা বুঝেই পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।” যুগ যুগ ধরে প্রশ্ন ফাঁস হচ্ছে মন্তব্য করে মন্ত্রী বলেন, এর মূল উৎস ছিল বিজি প্রেস। এক সময় বিজি প্রেসের একটি সিন্ডিকেট প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত ছিল। সে সিন্ডিকেট ভেঙে নতুন সেট সিস্টেম চালু করে নিরাপদে জেলায় জেলায় প্রশ্ন পৌঁছে দেয়া হচ্ছে।” বর্তমানে কিছু শিক্ষক এমন দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের সবচেয়ে আস্থার জায়গা হচ্ছে শিক্ষকরা। এদের মধ্যেও কিছু দুর্নীতিবাজ ঢুকে গেছে। এদের হাত ধরেই প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটছে। যারা প্রশ্ন ফাঁস করছে এবং যে অভিভাবক টাকার বিনিময়ে প্রশ্ন কিনছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া দরকার বলেও মনে করেন শিক্ষামন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ