Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জনবল সংকটে সুন্দরবনের নিরাপত্তায় ব্যর্থ বনবিভাগ!

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নানান আয়োজনে সুন্দরবন দিবস পালিত
আশরাফুল ইসলাম নূর, খুলনা থেকে : ব্যাপক জনবল সংকটের কারণে সুন্দরবনের নিরাপত্তা নিতে ব্যর্থ হচ্ছে বনবিভাগ! সুন্দরবনের পূর্ব ও পশ্চিম বনবিভাগ নিয়ে খুলনা সার্কেলের এক হাজার ১৭৩টি মঞ্জুরিকৃত বিভিন্ন পদের বিপরীতে অন্তত ২৮৯টি পদ শূন্য হয়ে পড়েছে। শূন্য রয়েছে ফরেস্ট ও ডেপুটি রেঞ্জার, নৌকা চালক, বন প্রহরী, ফরেস্টার ও ইঞ্জিনম্যান পদে।
এর মধ্যে, সুন্দরবনের উদ্ভিদ ও প্রাণীর নিরাপদ আবাসস্থল হিসেবে স্থায়ী রূপ দেবার আহŸানের মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার পালিত হলো এবারের সুন্দরবন দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন”। খুলনায় সুন্দরবন দিবসের কেন্দ্রীয় অনুষ্ঠানের তৃতীয় ও শেষদিনে গতকাল মঙ্গলবার সকালে নগরীর জাতিসংঘ শিশু পার্কে আলোচনা সভা ও নগরীতে র‌্যালি বের হয়। বনবিভাগ খুলনা সার্কেল সূত্র জানান, বনবিভাগের খুলনা সার্কেলে এক হাজার ১৭৩টি মঞ্জুরিকৃত বিভিন্ন পদের মধ্যে শূন্য পদের সংখ্যা ২৮৯টি। এর মধ্যে মহাকুমা বন কর্মকর্তা দু’টি পদের মধ্যে শূন্য রয়েছে দু’টিই। সহকারী বন সংরক্ষক ৭টি পদের মধ্যে ৩টি, ফরেস্টার রেঞ্জার ৩০টি পদের ২৩টি, ফোরম্যান দু’টি পদের মধ্যে একটি, ইঞ্জিন ড্রাইভার ৩১টি পদের ১৭টি, প্রধান সহকারী তিনটি পদের তিনটিই শূন্য রয়েছে। স্টোনোগ্রাফার একটি পদের মধ্যে একটি, হিসাব রক্ষক তিনটি পদের দু’টি, ক্যাশিয়ার তিনটি পদের মধ্যে একটি, ডেপুটি রেঞ্জার ৪৫টি পদের ৪৪টি, তোরযন্ত্র চালক ৮টি পদের মধ্যে তিনটি, উচ্চমান সহকারী ৩টি পদের মধ্যে একটি, ফরেস্টার ১০৫টি পদের ২৫টি, সারেং ১৭টি পদের ১১টি, ডাটা এন্টি অপারেটর ২টি পদের একটি, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ১৪টি পদের ৯টি, টার্নার দু’টি পদের মধ্যে দু’টিই, কার্পেন্টার ৩টি পদের ২টি, ড্রাইভার ৫টি পদের একটি, কর্মকার ২টির মধ্যে ২টি, ক্যাশ সরকার একটি পদের মধ্যে একটিই, সুকানি ৬টি পদের ৩টি, বনপ্রহরী ১৯১টি পদের মধ্যে ১০টি খালি রয়েছে। আবার অফিস সহায়ক ২৭টি পদের মধ্যে খালি রয়েছে ৩টি, নৌকা চালক ৫৪৬টি পদের ১০৩টি, টেন্ডল ৫টি পদের ২টি, ডেক ক্যাশব ৩টি পদের ২টি, ওয়েলম্যান ৩টি পদের একটি, খালাসী ৪৩টি পদের ৯টি শূন্য রয়েছে। সবচেয়ে বেশি শূন্য রয়েছে ডেপুটি রেঞ্জার, নৌকা চালক, বন প্রহরী, ফরেস্টার ও ইঞ্জিনম্যান পদে। গুরুত্বপূর্ণ এই সব পদে জনবল সংকট থাকায় অনেকটা নিয়ন্ত্রণহীন হয়ে পড়ছে বন বিভাগ। যার ফলে প্রতিনিয়ত সুন্দরবনে দস্যুতা, চুরি ও বেপরোয়া অবৈধ অনুপ্রবেশ বাড়ছে। বন নিয়ন্ত্রণ ও সুরক্ষায় হিমশিম খাচ্ছে।
খুলনা সার্কেলের বন সংরক্ষক জহিরউদ্দিন আহমেদ জানান, প্রতিনিয়ত কর্মকর্তা-কর্মচারীরা অবসরে যাচ্ছেন। অনেক কর্মচারী রয়েছে যা রোগাগ্রস্ত ও বয়স বেড়ে গেছে। ফলে ওইসব কর্মচারী অস্ত্র চালানোসহ সঠিকভাবে কাজ করতে ব্যর্থ হচ্ছেন। সঙ্গত কারণেই সুন্দরবন সুরক্ষায় লোকবল সংকট দেখা দিয়েছে। সুন্দরবন নিয়ন্ত্রণ ও সুরক্ষায় শূন্য পদে খুব শিগগিরই জনবল নিয়োগ করা হবে। ইতিমধ্যে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। ফলে সকল সমস্যা দূরীভূত হবে।
খুলনার বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠিত গতকালের আলোচনা সভায় অতিথি ছিলেন, খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান মিজান, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, খুলনা সার্কেলের বন সংরক্ষক জহিরউদ্দিন আহমেদ, প্রেসক্লাবের সভাপতি এসএম হাবিব, খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইন্টিগ্রেটেড স্টাডিজ অন দ্য সুন্দরবনস’র পরিচালক প্রফেসর ড. দিলীপ দত্ত, ইউএসএইড’র ওয়াইল্ড টিমের বাঘ এ্যাকটিভিটির চিফ অব পার্টি গ্রে এফ. কলিন্স, জিআইজেড-এর প্রিন্সিপ্যাল এ্যাডভাইজর ওমর ইডিও, ইউএসএইডের ক্রেল প্রকল্পের রিজিওন্যাল কোঅর্ডিনেটর শেখ মোঃ জিয়াউল হক।
অনুষ্ঠানে ‘জীববৈচিত্র্যে ভরা সুন্দরবন, করবো মোরা সংরক্ষণ’ বিষয়ে বক্তৃতা ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। চিত্রাংকন প্রতিযোগিতায় হারম্যান মেইনর স্কুলের সায়িমা তাসনিম অরনি প্রথম, খুলনা জিলা স্কুলের ইয়াসির আরাফাত দ্বিতীয় এবং হারম্যান মেইনর স্কুলের গ্রন্থী মÐল তৃতীয় স্থান লাভ করে। অংশগ্রহণকারী ২৩টি বিদ্যালয়কেও শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। উল্লেখ্য, তিনটি প্রধান উদ্দেশ্য সামনে রেখে ২০০১ সাল হতে প্রতি বছর ১৪ ফেব্রæয়ারি সুন্দরবন দিবস পালিত হয়। খুলনায় কেন্দ্রীয় কর্মসূচি ছাড়াও সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনাসহ বিভিন্ন উপজেলা যেমন শ্যামনগর মোড়েলগঞ্জ, শরণখোলা, কয়রা, দাকোপ, বটিয়াঘাটা, পাইকগাছা, আশাশুনিতে স্থানীয় বনবিভাগ, প্রেসসক্লাব এবং অন্যান্য বেসরকারি সংগঠনসমূহের উদ্যোগে সুন্দরবন দিবসের নানা কর্মসূচি পালিত হয়।
মংলায় সুন্দরবন দিবস
মংলা সংবাদদাতা
বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন ¯েøাগানে মংলায় সুন্দরবন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার দুপুরে সুন্দরবন সাংবাদিক ফোরাম মংলা শাখার উদ্যোগে প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা। সুন্দরবন সাংবাদিক ফোরাম মংলা শাখার সভাপতি আহসান হাবিব হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মংলা প্রেস ক্লাবের সভাপতি এইচ এম দুলাল, সাধারণ সম্পাদক হাসান গাজী, সাবেক সাধারণ সম্পাদক মনিরুল হায়দার ইকবাল, আমির হোসেন আমু, সাবেক সহ-সভাপতি নিজাম উদ্দিন ও সুন্দরবন সাংবাদিক ফোরাম মংলা শাখার সাধারণ সম্পাদক আবু হোসাইন সুমন। এ সময় বক্তারা করমজল কুমির প্রজনন কেন্দ্র থেকে কয়েক দফায় ৬২টি কুমিরের বাচ্চা নিখোঁজ ও মৃতদেহ উদ্ধারের ঘটনায় উদ্বেগ জানিয়েছেন। এর আগে মঙ্গলবার সকালে সুন্দরবন সংলগ্ন চিলার জয়মনি এলাকায় র‌্যালি ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে বনবিভাগ ও ওয়ার্ল্ড ওয়াইড।
সাতক্ষীরা রেঞ্জে সুন্দরবন দিবস
শ্যামনগর (সাতক্ষীরা) উপজেলা সংবাদদাতা : মঙ্গলবার শ্যামনগর উপজেলার নীলডুমুর সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে ইউএসএইড বাঘ সংরক্ষণ প্রকল্পের আয়োজনে সুন্দরবন দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বন বিভাগ বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা বেল্লাল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরারেঞ্জ কুপ কর্মকর্তা শ্যামা প্রসাদ রায়, বুড়গোয়ালিনী ফরেস্ট হাই স্কুলের প্রধান শিক্ষক মৃণাল কান্তি বিশ্বাস, নীলডুমুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ সহিদুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন ইউএসএইড বাঘ সংরক্ষণ প্রকল্পের প্রোগ্রাম অফিসার রুবাইয়েত হাসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউএসএইড বাঘ সংরক্ষণ প্রকল্পের সাতক্ষীরা রেঞ্জের সিনিয়র মাঠ কর্মকর্তা শেখ আবু জাফর। অনুষ্ঠানে বনবিভাগ বিভিন্ন স্টেশন কর্মকর্তাবৃন্দ, এনজিও প্রতিনিধি, টাইগার টিম সদস্য, ভিটিআরসি সদস্য প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ