Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

দুবাইয়ের আকাশে উড়তে যাচ্ছে চালকাবিহীন যাত্রীবাহী ড্রোন

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আরব আমিরাত সংবাদদাতা : বিশ্বে এই প্রথম দুবাইয়ের আকাশে উড়তে যাচ্ছে চালকবিহীন যাত্রীবাহী ড্রোন। যাত্রী সেবার মান উন্নয়নের লক্ষ্যে আগামী জুলাই মাসের মধ্যেই এর কার্যক্রম শুরু হবে বলে আশা প্রকাশ করছে দেশটির সরকার। দুবাই রোড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিএ) এর ডাইরেক্টর জেনারেল মাত্তার আল তায়ের গত সোমবার দুবাই ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে এ ঘোষণা দিয়েছেন উল্লেখ করে দেশটির ইংরেজি দৈনিক গালফ নিউজ ও খালিজ টাইমস খবর প্রকাশ করে।
চীনের ই-হ্যাং কোম্পানির তৈরি ই-হ্যাং ১৮৪ মডেলের এই ড্রোনে যাত্রীরা উঠে বসার পর আসনের সামনে টাচস্ক্রীন পর্দায় ভেসে উঠবে দূরত্ব ও গন্তব্য স্থানের পুরো ম্যাপ। তখন গন্তব্য স্থানের দিক নির্দেশনা দিলে অটোমেটিকভাবেই উড্ডয়ন করবে এবং ৩০ মিনিটের দূরত্বের পথ ঘন্টায় ১৬০ অথবা ১০০ কিলোমিটার গতিবেগে পৌঁছে দিবে। তবে চালকবিহীন এ ড্রোন নিয়ন্ত্রণ কক্ষ থেকেও রিমোটের সাহায্যে পরিচালিত হবে বলে জানান রোড ট্রান্সপোর্ট অথরিটি প্রধান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ