Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্রাসেলসে বাংলাদেশ-ইইউ সংলাপ আজ

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশ আজ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ‘রাজনৈতিক বিষয়াদি’ নিয়ে দ্বিপক্ষীয় সংলাপে বসছে। ইইউ’র সদর দপ্তর ব্রাসেলসে এই সংলাপ অনুষ্ঠিত হবে।
সংলাপে নিরাপত্তা, গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার- এ চার ইস্যুতে আলোচনা হওয়ার কথা রয়েছে। সেখানে নিরাপত্তার প্রশ্নে বৈশ্বিক সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থার হুমকি এবং উত্থান চেষ্টার বিষয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে। এজেন্ডায় স্থান পেতে পারে অভিবাসন, বাণিজ্য-অর্থনৈতিক সহযোগিতা এবং উন্নয়ন সহায়তার মতো দ্বিপক্ষীয় ইস্যুগুলোও। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, পররাষ্ট্র সচিব পর্যায়ের ওই আলোচনায় এবারে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। তার সঙ্গে সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নেবেন। সংলাপে অংশ নিতে গতকাল মঙ্গলবার পররাষ্ট্র সচিব ব্রাসেলসের উদ্দেশে ঢাকা ছেড়ে গেছেন। ব্রাসেলস থেকে তিনি জার্মানি যাবেন। সংলাপ শেষে পররাষ্ট্র সচিব জার্মানির মিউনিখ শহরে অনুষ্ঠেয় সিকিউরিটি কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে যোগ দেবেন।
সূত্র জানায়, বাংলাদেশে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর উন্নয়ন, সুশাসন ও মানবাধিকার সুরক্ষায় ইইউ জোটের নানামুখী কার্যক্রম রয়েছে। গত ২০ ডিসেম্বর ব্রাসেলসে সুশাসন ও মানবাধিকার বিষয়ক বাংলাদেশ-ইইউ সাব গ্রæপের বৈঠক হয়। সেখানে স্বাধীন, নিরপেক্ষ ও দক্ষ নির্বাচন কমিশন গঠনের তাগিদ দিয়েছিল ইইউ। সব রাজনৈতিক দলের কাছে গ্রহণযোগ্য ‘নির্দলীয়’ একটি কমিশন গঠনের আহŸান ছিল ইউরোপীয় ইউনিয়নের। বাংলাদেশে আইনের শাসন ও প্রয়োগ, জাতিসংঘে মানবাধিকার সহযোগিতা, সংখ্যালঘুদের অধিকার, মত প্রকাশের স্বাধীনতা, সংগঠন করার স্বাধীনতা, মৃত্যুদÐ, রোহিঙ্গা পরিস্থিতি, পার্বত্য শান্তিচুক্তি, নারী ও শিশু অধিকার, শ্রম অধিকার, ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশন ও সুষ্ঠু শ্রম ব্যবস্থাপনা বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছিল সেই বৈঠকে। ডিসেম্বরের আলোচনার পর ইইউ প্রচারিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল- সুশাসন ও মানবাধিকার বিষয়ে ইইউ-বাংলাদেশ সহযোগিতা চুক্তির আওতায় দুই পক্ষই মনে করে দ্বিপক্ষীয় সম্পর্কের মূল ভিত্তি হলো মানবাধিকার। সুশাসন বিষয়ক বৈঠকে বিচারবহির্ভূত হত্যাকাÐ, গুম, মৃত্যুদÐ, মতপ্রকাশ ও সভা করার স্বাধীনতা, সুশীল সমাজের কাজের ক্ষেত্র সংকুচিত হওয়ার পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে ইইউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ