Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

৫৯তম গ্র্যামি অ্যাওয়ার্ড পাঁচ ক্যাটাগরিতে গ্র্যামি জিতলেন অ্যাডেল

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লস এঞ্জেলসের স্টেপলস সেন্টারে অনুষ্ঠিত হয়ে গেলো ৫৯তম গ্র্যামি অ্যাওয়ার্ড। গত রোববার সংঙ্গীতের অস্কার হিসেবে খ্যাত এ পুরস্কারের মাধ্যমে সারা বছরের সেরা রেকর্ডিং, কম্পোজিশন এবং শ্রেষ্ঠ শিল্পীদের সম্মান জানানো হয়।
২০১৫ সালের ১ অক্টোবর থেকে ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সৃষ্ট সঙ্গীতগুলো এখানে নির্বাচিত করা হয়েছে। ২০১৬ সালের ৬ ডিসেম্বর এবারের পুরস্কার ঘোষণা করা হয়েছিল। বিশাল মনোরম জাঁকজমক অনুষ্ঠানের মধ্য দিয়ে স্টেপলস সেন্টারে পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।
বিশ্বখ্যাত ইংরেজ সঙ্গীত শিল্পী অ্যাডেল গ্র্যামি অ্যাওয়ার্ড জিতেছেন। তার সর্বশেষ বøকবাস্টার অ্যালবাম ‘বালাডস’ এর জন্য পাঁচ ক্যাটাগরিতে তিনি এ পুরস্কার পেয়েছেন। তিনি বিশ্বখ্যাত ‘হ্যালো’ গানের জন্য রেকর্ড অব দ্য ইয়ার ও সং অব দ্য ইয়ার এবং ‘২৫’ এর জন্য অ্যালবাম অব দ্য ইয়ার এই তিন ক্যাটাগরিতে পুরস্কার জেতেন। তিনি ২০১২ সালেও একইভাবে গ্র্যামি জিতেছিলেন।
অ্যাডেল অবশ্য বলেছেন, সেরা শিল্পীর পুরস্কারটি পাওয়া উচিত ছিল বিয়ন্সের। বিয়ন্স পেয়েছেন দু’টি পুরস্কার। ‘ফোরমেশন’ আর ‘লেমনড’ গান দু’টির ভিডিও ছবির জন্য।
অ্যাডেল বিয়ন্সকে বলেন, আমি তোমাকে আমার মায়ের মতো শ্রদ্ধা করি। তোমার সঙ্গে একই মঞ্চে পুরস্কার নিচ্ছি, এটা আমার সারা জীবনের স্মৃতি হয়ে থাকবে।
অনুষ্ঠানে অ্যাডেল জর্জ মাইকেলের ‘ফাস্টলাভ’ গানটি গেয়ে শোনান। জর্জ মাইকেল গত বড়দিনে মারা গেছেন। গানটি গাইতে গিয়ে অ্যাডেল কেঁদে দেন।
এবারের গ্র্যামি পুরস্কার অনুষ্ঠানে গত বছর প্রয়াত দুই পপ আইকন প্রিন্স এবং জর্জ মাইকেলকে সম্মান জানানো হয়।
অনুষ্ঠানে পারফর্মারদের মধ্যে ছিলেন পপ তারকা লেডি গাগা। গাগার সাথে জুটি বেঁধেছিলেন মেটালিকা। এবারের গ্র্যামি অ্যাওয়ার্ড দেয়া হয়েছে মোট ৮৩টি ক্যাটাগরিতে।
আমেরিকান ন্যাশনাল একাডেমি অফ রেকডির্ং আর্টস অ্যান্ড সাইন্সেস কর্তৃক প্রবর্তিত গ্র্যামি অ্যাওয়ার্ড দেয়া হচ্ছে ১৯৫৮ সাল থেকে। এবার এ পুরস্কারের ৫৯তম আসর অনুষ্ঠিত হলো। এটি আমেরিকার সবচেয়ে সম্মানজনক সঙ্গীত পুরস্কার। সূত্র : সিএএন, গার্ডিয়ান ও এবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ