Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভ্যালেন্টাইনস ডে উদযাপনে পাকিস্তানি হাইকোর্টের নিষেধাজ্ঞা

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জনসমাগমস্থলে ভ্যালেন্টাইন’স ডে উদযাপন নিষিদ্ধ করলো পাকিস্তানের উচ্চ আদালত। গতকাল সোমবার ইসলামাবাদের হাইকোর্ট এ আদেশ জারি করে দেশজুড়ে জনসমাগমস্থল এবং সরকারি অফিসগুলোতে ভালোবাসা দিবসের সব ধরনের উদযাপন নিষিদ্ধ ঘোষণা করেন।
অবিলম্বে আদেশটি কার্যকরে ব্যবস্থা নিতে কেন্দ্রীয় তথ্য মন্ত্রণালয় ও দেশটির ইলেক্ট্রনিক্স গণমাধ্যম নিয়ন্ত্রক কর্তৃপক্ষকে নির্দেশ দেন বিচারপতি শওকত আজিজ।
একই সঙ্গে দেশের সব প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকে অবিলম্বে ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে প্রচার-প্রচারণা ও অনুষ্ঠান প্রচার না করতেও নির্দেশ দিয়েছেন তিনি।
ভ্যালেন্টাইনস ডে’কে অনৈসলামিক আখ্যা দিয়ে এর উদযাপন নিষিদ্ধ চেয়ে রিট করেছিলেন আব্দুল ওয়াহিদ নামের এক ব্যক্তি।
দিবসটির উদযাপন নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে পাকিস্তানে। দেশটির শহুরে মধ্যবিত্ত শ্রেণী বিশেষ করে তরুণ-তরুণীদের মধ্যে রয়েছে ভ্যালেন্টাইনস’ ডে’র ব্যাপারে ইতিবাচক মনোভাব। ইসলামাবাদ, করাচি লাহোরসহ পাকিস্তানের বড় শহরগুলোর রেস্টুরেন্টগুলো এ উপলক্ষ্যে বিশেষ আয়োজনও করে থাকে।
তবে ধর্মভীরুরা দিবসটিকে ইসলামবিরোধী আখ্যা দিয়ে প্রতি বছরই এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে থাকেন। সূত্র: ওয়েব সাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ