Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেললাইনে বাঁশ ব্যবহার বিপদজনক নয় : রেলমন্ত্রী

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রেলমন্ত্রী মো: মুজিবুল হক বলেছেন, রেল ব্রিজের অবকাঠামোতে কখনই বাঁশ ব্যবহার করা হয় না। ট্রেন চলাচলের ফলে কোনো কোনো সিøপার আঁকাবাঁকা হয়ে যাওয়া রোধকল্পে স্থানীয়ভাবে রেল কর্মচারীরা হয়ত বাঁশ ব্যবহার করে থাকতে পারেন। যা কোনোভাবেই বিপদজনক নয়। ব্যবহৃত বাঁশ কোনোরূপ ভার বহন করে না।
গতকাল সোমবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত এ কে এম মাঈদুল ইসলামের (কুড়িগ্রাম-৩ ) এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এর আগে বিকেল ৪টা ৫০ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।
শামসুল হক চৌধুরীর (চট্টগ্রাম-১২) এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ের অব্যবহৃত ভূমির পরিমাণ ১০ হাজার ৬৯৩ দশমিক ২৯ একর। এসব অব্যবহৃত ভূমিতে পিপিপির আওতায় আধুনিক হাসপাতাল ও মেডিক্যাল কলেজ, আন্তর্জাতিক মানের ৫ তারকা হোটেল, বাণিজ্যিক ভবন, মোটেল, বহুতল বিশিষ্ট শপিংমল নির্মাণের লক্ষ্যে প্রকল্প গ্রহণ করা হয়েছে। মুজিবুল হক বলেন, বর্তমানে পিপিপির আওতায় চট্টগ্রামস্থ জাকির হোসেন রোডে ৫ তারকা হোটেল, চট্টগ্রাম, কুমিল্লা এবং খুলনায় শপিং কমপ্লেক্স এবং ঢাকা-চট্টগ্রামে আধুনিক হাসপাতাল ও মেডিক্যাল কলেজ নির্মাণের কার্যক্রম চলমান আছে। নিজাম উদ্দিন হাজারির ( ফেনী-২) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১০ সাল হতে ২০১৬ সাল পর্যন্ত ৭ বছরে বাংলাদেশ রেলওয়ের অবৈধ দখলে থাকা ৬৯২ দশমিক ৩৫ একর রেলভূমি উচ্ছেদ কার্যক্রম পরিচালনার মাধ্যমে অবৈধ দখলমুক্ত করা হয়েছে।
ফিরোজা বেগম চিনুর (মহিলা আসন-৩৩) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রেলের যাত্রীসেবার মানোন্নয়ন ও আধুনিকীকরণের উদ্দেশে ২০১০ সাল থেকে ২০৩০ সাল পর্যন্ত ২০ বছর মেয়াদী মহাপরিকল্পনা অনুমোদিত হয়েছে। এই মহাপরিকল্পনার আওতায় রেলওয়ে নেটওয়ার্ক স¤প্রসারণ, গুরুত্বপূর্ণ রেলওয়ে করিডোর ডাবল লাইনে উন্নীতকরণ, পুরাতন ইঞ্জিন ও যাত্রীবাহী কোচের পরিবর্তে নতুন যাত্রীবাহী কোচ সংগ্রহ ইত্যাদি বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ