Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অনাকাক্সিক্ষত পরিস্থিতি সৃষ্টির আগেই দায়িত্ব থেকে সরে যান

হবু সিইসির প্রতি রিজভী আহমেদের অনুরোধ

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হবু প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদাকে অনাকাক্সিক্ষত পরিস্থিতি সৃষ্টির আগেই দায়িত্ব  থেকে সরে যাওয়ার অনুরোধ জানিয়েছে বিএনপি। গতকাল রোববার দুপুরে এক আলোচনা সভায় দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই আহ্বান জানান।
তিনি বলেন, আমি যাকে প্রধান নির্বাচন কমিশনার ঘোষণা করা হয়েছে, তাকে অনুরোধ করব যে কোনো অনাকাক্সিক্ষত রাজনৈতিক পরিস্থিতি সৃষ্টি হওয়ার আগে আপনি পদত্যাগ করে চলে যান। সরকারকে বলব অনাচার-অবিচার দীর্ঘ চলতে পারে না, চলে না, পৃথিবীতে এর দৃষ্টান্ত নেই। অনাচার দিয়ে, বন্দুক দিয়ে, গুম করে এটা চলার দিন শেষ হয়ে আসছে। আপনাদের শুভ বুদ্ধির উদয় হোক।
রিজভী আহমেদ বলেন, একটা ভালো নির্বাচনের জন্য ব্যবস্থা করুন এবং নির্বাচনকালীন সরকারটি অবশ্যই একটি নিরপেক্ষ সরকার হতে হবে। সেই সরকার দিয়ে ভালোয় ভালোয় সরে আসুন। নইলে একবার তো ২১ বছর ছিলেন না, এখন বলছেন, ৪২ সাল পর্যন্ত থাকবেন। ৪২ বছর পরে ক্ষমতায় আসতে পারবেন কিনা তা নিয়ে হিসাব-নিকাশ উপলব্ধি করুন।
জাতীয় প্রেস ক্লাবে স্বাধীনতা ফোরামের উদ্যোগে ‘নবগঠিত নির্বাচন কমিশন ও নিরপেক্ষ নির্বাচনের ভবিষ্যৎ’ শীর্ষক এই আলোচনা সভা হয়।
দলীয় আনুগত্যের ব্যক্তি সাবেক আমলা কে এম নুরুল হুদাÑ অভিযোগ করে রিজভী আহমেদ বলেন, আমরা সার্চ কমিটি নিয়েও আপত্তি তুলেছিলাম। তারা যেটা করেছেন তা আজকে স্পষ্ট। আমি মনে করি যে, প্রেসিডেন্ট বলুন, সরকার বলুন, সার্চ কমিটি বলুনÑ সব একাকার। একই ঝাঁকের কৈ। প্রধানমন্ত্রী যাকে পছন্দ করেছেন, তাকেই সিইসি নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট। তাদের কাছ থেকে নিরপেক্ষ কোনো কিছু আবিষ্কার করা বা পাওয়া কোনোভাবেই সম্ভব না। তারা এক ব্যক্তির ইচ্ছারই প্রতিফলন ঘটাচ্ছেন, ঘটাবেন।
জনতার মঞ্চের লোক হিসেবে হবু সিইসিকে অভিযুক্ত করে তিনি বলেন, তিনি কাজী রকিবউদ্দিন মার্কার চাইতেও আরো খারাপ নির্বাচন করার জন্য সরকার তাকে মনোনীত করেছেন, আর প্রেসিডেন্ট তার অনুমোদন দিলেন। এই ধরনের আজ্ঞাবাহী, এই ধরনের সেবাদাসমূলক ব্যক্তির অধীনে কখনোই দেশে সুষ্ঠু নির্বাচন হবে না।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনা করে রিজভী আহমেদ বলেন, আমরা বাংলাদেশে একজন লেডি ফেরাউনের কর্তৃত্বে বসবাস করছি। সুতরাং তার পরামর্শে কী ধরনের সিইসি হবেন, তার মনোনীত ব্যক্তিই হবেন। তিনি (শেখ হাসিনা) পুতুল নাচের মতো পুতুলের-এর সুতা নাড়াবেন, উনি যেভাবে সুতা টান দেবেন, সেভাবে হুদা সাহেব নাচবেন, সেভাবেই কাজ করবেন। নিয়োগের পর নুরুল হুদার গণমাধ্যমে দেয়ার বক্তব্যের সমালোচনা করেন তিনি।
সংগঠনের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ’র সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমীন, নিপুণ রায় চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ