Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসি নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধান নির্বাচন কমিশনার (সিসিই) এবং চার কমিশনার নিয়োগ কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে রিট করেছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। এতে অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চার কমিশনার নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।
গতকাল রোববার সংশ্লিষ্ট শাখায় আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট করেন। একই সঙ্গে এ সংক্রান্ত রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনারদের শপথ স্থগিতের আবেদনও করা হয়েছে। রিটে আইন সচিব, ক্যাবিনেট সচিব, নির্বাচন কমিশনার সচিবসহ সংশ্লিষ্ট আটজনকে বিবাদী করা হয়েছে। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আজ সোমবার শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।
পরে রিটকারী ইউনুছ আলী আকন্দ বলেন, অবসরপ্রাপ্তদের নিয়ে পুনরায় নিয়োগের কোথাও নিয়ম নেই। ইসিতে নিয়োগ পাওয়া সবাই অবসরপ্রাপ্ত। তাঁদের নতুন করে চাকরি দেয়ায় তাঁরা পুনরায় ৭০ থেকে ৭৫ বছর পর্যন্ত চাকরি করবেন। অথচ ভারতসহ পৃথিবীর সব দেশেই ৬৫ বছর বয়সের পর আর কেউ চাকরি করতে পারেন না।
রিট আবেদনে আইনজীবী বলেন, ১৯৭৪ সালের পাবলিক সার্ভেন্ট (রিটায়ারমেন্ট) অ্যাক্টের ধারা ৫(২)(৩) কেন অবৈধ এবং সংবিধানের ৭, ১৯, ২৬-২৯, ৩১, ৩২, ৪০, ১৩৫ অনুচ্ছেদ সাংঘর্ষিক হবে না, তা জানতে চাওয়া হয়েছে। এ ছাড়া ওই আইনের ৫(১) ধারা কেন সাংঘর্ষিক ও বাতিল ঘোষণা করা হবে না এবং গত ৬ ফেব্রুয়ারির গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নিয়োগ কেন অসাংবিধানিক হিসেবে ঘোষণা করা হবে না, তা-ও জানতে চাওয়া হয়েছে।
প্রসঙ্গত, গত সোমবার সাবেক আমলা কে এম নুরুল হুদাকে প্রধান নির্বাচন কমিশনার করে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন নিয়োগ দেন প্রেসিডেন্ট। অন্য কমিশনাররা হলেন সাবেক সেনা কর্মকর্তা শাহাদাত হোসেন চৌধুরী, সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব রফিকুল ইসলাম এবং অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ কবিতা খানম। আগামী ১৫ ফেব্রুয়ারি তাদের শপথ গ্রহণের কথা আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ