Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন প্রথম হিজাবি অলিম্পিয়ান নারীকে বিমানবন্দরে আটক

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কোন ধরনের ব্যাখ্যা ছাড়াই প্রথম মার্কিন হিজাবি অলিম্পিয়ান ইবতিহাজ মুহাম্মদকে নিজ দেশের বিমানবন্দরে দুই ঘণ্টা আটক রেখেছিল কাস্টম কর্মকর্তারা। কয়েক সপ্তাহ আগে বিদেশ ভ্রমণ শেষে যুক্তরাষ্ট্রে ফেরার পথে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবন্দরে এ ঘটনা ঘটে বলে ইবতিহাজ মুহাম্মদ সংবাদ মাধ্যমকে জানান।
এছাড়াও, ইবতিহাজ মুহাম্মদ নির্দিষ্ট করে উল্লেখ করেননি তিনি কোথায় ভ্রমণে গিয়েছিলেন কিংবা কবে এ ঘটনা ঘটেছিলÑ তার সঠিক কোন তারিখ উল্লেখ করেননি।
ইবতিয়াজ ‘পপসুগার ম্যাগাজিন’কে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, আমি আপনাকে বলতে পারব না কেন এটা আমার সঙ্গে ঘটেছে। কিন্তু আমি জানি, আমি একজন মুসলিম। আমার একটি আরবি নাম রয়েছে।
তিনি আরো বলেন, যদিও আমি মার্কিন টিমের প্রতিনিধিত্ব করছি এবং আমি একজন অলিম্পিক হার্ডওয়্যার। তবুও, আমার প্রতি মানুষের মনোভাবের কোনো পরিবর্তন হয়নি।
কিন্তু ইবতিয়াজের জন্য বিচ্ছিন্নতার এই অনুভূতি নতুন কিছু নয়। তিনি ছোটকাল থেকেই খেলাধূলা করেই বড় হয়েছেন এবং তখন থেকেই তার মাঝে নিজেকে ভিন্ন অনুভূত হতে থাকে। যখন তার সতীর্থরা টিশার্ট ও হাফপ্যান্ট পরতেন তখন ইবতিয়াজ মুহাম্মদ পরিপূর্ণ ইসলামি পোশাকে নিজেকে ঢেকে রাখতেন।
হিজাব পরা সম্পর্কে ইবতিয়াজ বলেন, প্রথমবারের মতো আমার সতীর্থরা তাদের টিমে হিজাব পরিহিত কোন নারীকে দেখতে পায় এবং এটা আমার জন্য এক দারুণ অভিজ্ঞতা ছিল। ২০১৬ সালের রিও অলিম্পিক মার্কিন টিমে স্থান পাওয়া তার জন্য একটি অবিশ্বাস্য মাইলফলক ছিল। তিনি প্রথম আমেরিকান ক্রীড়াবিদ হিসেবে হিজাব পরে ওই প্রতিযোগিতায় অংশ নেন।
তিনি বলেন, মুসলিম নারীরা নম্র ও নিরীহ এবং নিপীড়িত হয়ে থাকে, আমি এই আখ্যানকে চ্যালেঞ্জ করতে চেয়েছি। খেলায় তার যোগ্যতা নিয়ে অনেকেই প্রশংসা করেছেন এবং সেসময় প্রেসিডেন্ট ওবামার সঙ্গেও তার সাক্ষাত হয়েছে। এছাড়াও, স্টিফেন কলবার্ট ও এলেন ডি’জেনারসের মতো ব্যক্তিরা তার সাক্ষাৎকার নিয়েছেন।
সাক্ষাতের পর প্রেসিডেন্ট বারাক ওবামা তার সম্পর্কে বলেছিলেন, আমি তাকে দেশের জন্য স্বর্ণ আনতে বলেছি।
ট্রাম্পের প্রশাসনের অধীন নিজেকে রোল মডেল হিসেবে তৈরি করতে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন বলেও তিনি জানান। সূত্র: ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ