Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৫০০ কেজি ওজন নিয়ে চিকিৎসার জন্য মুম্বাইয়ে তিনি

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ৫০০ কেজি ওজনের মিসরীয় সেই নারী চিকিৎসার জন্য ভারতের মুম্বাইয়ে পৌঁছেছেন। গতকাল ভোর চারটার দিকে মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। এনডিটিভির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।
এর আগে ইমান আহমেদ নামের ৩৬ বছর বয়সী ওই নারী তার ওজন কমানোর জন্য চিকিৎসা নিতে ভারতে আসার আগ্রহ প্রকাশ করেছিলেন। কিন্তু স্বাভাবিক প্রক্রিয়ায় ভিসা না পেয়ে ওই নারী মুম্বাইয়ের এক সার্জনের কাছে সাহায্য চান। এরপর ওই সার্জন টুইটারের মাধ্যমে বিষয়টি ভারতের পররাষ্ট্রমন্ত্রীর নজরে আনেন। তাকে চিকিৎসার জন্য ভারতীয় ভিসা পেতে সহায়তার অনুরোধ জানান। পরে তিনি অনুমোদন পান।
দীর্ঘ ২৫ বছর যাবৎ তিনি অতিরিক্ত ওজনের জন্য ঘরের বাইরে বের হতে পারেননি। ভারতে আসার পর অস্ত্রোপচারের আগে প্রায় এক মাসের জন্য তাকে পর্যবেক্ষণে রাখা হবে বলে চিকিৎসকেরা জানিয়েছেন। বর্তমানে তিনি একটি শহর ভিত্তিক বারিয়াট্রিক সার্জন মোফাজ্জল লাখদাওয়ালা ও তার সহযোগী ডাক্তারদের তত্ত্বাবধানে রয়েছেন।
চিকিৎসকেরা প্রায় তিন মাস ধরে ইমান আহমেদের চিকিৎসা করছেন। এরই মধ্যে সাবধানতা অবলম্বন করে তার জন্য প্রয়োজনীয় সবকিছু মিসরের আলেকজান্দ্রিয়া শহর থেকে নিয়ে আসা হয়েছে। এমনকি মুম্বাইয়ে তাকে নিয়ে যাওয়ার জন্য যদি কোনো ধরনের জটিলতা সৃষ্টি হয়, সেসব ক্ষেত্রেও করণীয় মাথায় রাখা হয়েছিল। বিশেষ করে তার মতো উচ্চ ঝুঁকিসম্পন্ন রোগীর জন্য সব ধরনের ব্যবস্থাই করা হয় বলে চিকিৎসকেরা জানান।
ইমান আহমেদকে পরিবহনের জন্য একটি বিশেষ বিছানা তৈরি করা হয় বলে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে। তাকে পরিবহনকারী বিমানেও নেওয়া হয় সতর্কতামূলক ব্যবস্থা। সেখানে পোর্টেবল ভেন্টিলেটর, পোর্টেবল ডিফিব্রিলেটর, অক্সিজেন সিলিন্ডারসহ অন্যান্য নিরাপত্তা সরঞ্জাম ও জরুরি ক্ষেত্রে প্রয়োজনীয় ওষুধ রাখা হয়েছিল।
বিমানবন্দর থেকেও তাকে একটি সম্পূর্ণরূপে নিরাপত্তাবেষ্টিত অ্যাম্বুলেন্সে করে পুলিশি পাহারায় সাইফি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেও তার জন্য একটি বিশেষ কক্ষ তৈরি করা হয়েছে। #




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ