Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জঙ্গি দমনে দেশে প্রথম পুলিশ কমান্ডো কোর্স

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া বিভিন্ন সন্ত্রাসী হামলা ও জঙ্গি তৎপরতা মোকাবেলায় সদস্যদের সক্ষমতা বাড়াতে কমান্ডো কোর্স চালু করেছে বাংলাদেশ পুলিশ। শনিবার সকালে খাগড়াছড়িতে আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) স্পেশালাইজড ট্রেনিং সেন্টারে দেশের প্রথম শুরু হওয়া আট সপ্তাহব্যাপী এ কোর্সের উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।
আইজিপি এ কে এম শহীদুল হক বলেন, দেশে জঙ্গি তৎপরতা রোধে পুলিশের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। আর দিন দিন এই চ্যালেঞ্জ বাড়ছে। তাই পুলিশের সক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। দেশে বড় ধরনের জঙ্গি-সন্ত্রাসী হামলা কিংবা আপদকালীন যে কোনো পরিস্থিতি মোকাবিলার জন্য নিয়মিতভাবে কমান্ডো প্রশিক্ষণের (ট্রেনিং) অংশ হিসেবে বিশ্বমানের পুলিশের এ প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে। এখানে কমান্ডো প্রশিক্ষণের ‘স্ট্যান্ডার্ড’ বজায় রাখা হবে।
তিনি বলেন, সাম্প্রতিক গুলশানের হলি আর্টিজান ও কিশোরগঞ্জের শোলাকিয়া হামলাসহ দেশের বিভিন্ন স্থানে সশস্ত্র জঙ্গি হামলার প্রেক্ষাপটে পুলিশ বাহিনীর সামর্থ্য বৃদ্ধির জন্যে অত্যাধুনিক প্রশিক্ষণ ও সরঞ্জামসহ সব ধরনের লজিস্টিক সাপোর্ট দিয়ে পুলিশের কমান্ডো ফোর্সকে সুসজ্জিত করা হবে। যাতে তারা যে কোনো সঙ্কটকালীন পরিস্থিতি মোকাবিলায় দ্রুত পদক্ষেপ নিতে পারে। এর আগে কঠোর প্রশিক্ষণ ও অনুশীলনের মাধ্যমে সাধারণত সশস্ত্র বাহিনীতে কমান্ডো বা প্যারাকমান্ডো তৈরি করা হয়েছিলো।
এসময় চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহাম্মদ শফিকুল ইসলাম, সদর দফতরে দায়িত্বরত পুলিশের এডিশনাল ডিআইজি (ট্রেনিং অ্যান্ড স্পোর্টস) ড. খন্দকার মহিদ উদ্দিন, স্পেশালাইজড ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট মো. আওরংজেব মাহবুব, খাগড়াছড়ি পুলিশ সুপার মো. মজিদ আলীসহ উর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ড. খন্দকার মহিদ উদ্দিন বলেন, প্রশিক্ষণ কর্মসূচিতে তিনজন সহকারী পুলিশ সুপার (এএসপি), ছয়জন উপ-পরিদর্শক (এসআই), ১০ জন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ও ২৫ জন কনস্টেবল অংশ নিয়েছে।
প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি ভারতে গিয়ে বাংলাদেশ পুলিশের ৪০ সদস্য কমান্ডো প্রশিক্ষণ সম্পন্ন করে দেশে ফিরেছেন। এদের মধ্যে এক নারী সহকারী পুলিশ সুপারসহ পাঁচ নারী পুলিশ সদস্যও রয়েছেন। এখন প্রশিক্ষিত ঐ সদস্যরা অন্যদের প্রশিক্ষণ দেবেন। এছাড়া বাংলাদেশ সেনাবাহিনী থেকে এবং বিশ্বের বিভিন্ন দেশে উন্নত প্রশিক্ষণ প্রাপ্ত পুলিশ কর্মকর্তারা কমান্ডো ট্রেনিংয়ে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া যুক্তরাষ্ট্রের বিখ্যাত এফবিআইসহ বিভিন্ন দেশ থেকে প্রশিক্ষণ প্রাপ্ত ডিএমপি’র বিশেষায়িত কাউন্টার টেরোরিজম ইউনিট ও সোয়াতসহ বিভিন্ন টিমের চৌকস অফিসাররা এ কমান্ডো প্রশিক্ষণ দেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ