Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পেট্রাপোলে বিএসএফের বাংলাদেশী যাত্রী হয়রানি বন্ধে ঐকমত্য

ভারত-বাংলাদেশ কাস্টমস-এর যৌথ সভা

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : ভারত-বাংলাদেশ জয়েন্ট গ্রুপ কাস্টমস এর দু’দিন ব্যাপী যৌথসভায় বেনাপোল চেকপোস্টের ওপারে ভারতের পেট্রাপোল চেকপোস্টে বিএসএফ কর্তৃক বাংলাদেশী পাসপোর্ট যাত্রী হয়রানির বন্ধের সিদ্ধান্ত হয়েছে। পেট্রাপোল চেকপোস্টে কাস্টমস’র আনুষ্ঠানিকতা শেষে বিএসএফ কর্তৃক পুনরায় তল্লাশির নামে বাংলদেশী পাশপোর্ট যাত্রীদের হয়রানি করা হচ্ছে প্রতিনিয়ত।
বাংলাদেশী পাসপোর্ট যাত্রীদের অভিযোগের কারণে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করছে ভারত। অবস্থার আরো উন্নতির জন্য সুনির্দিষ্ট ঘটনা পেলেই যথাযথ কর্তৃপক্ষের নজরে এনে ব্যবস্থা নেবে ভারত।
এমতাবস্থায় যাত্রীদের অযথা চেকিং-এর অভিযোগ কমে আসবে। গত বৃহস্পতিবার সকাল থেকে দু’দিনব্যাপি কোলকাতা কাস্টম কমিশনার অফিসে ভারত-বাংলাদেশ কাস্টমসের যৌথসভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। সভাটি শুক্রবার কলকাতায় শেষ হয়েছে।
সভার সিদ্ধান্ত অনুযায়ী, ভারতীয় পক্ষ বর্তমানের যাত্রীদের কাউন্টার সংখ্যা ও লোকবল বাড়ানোর উদ্যোগ নেবে। বেনাপোল শুল্ক স্টেশন দিয়ে প্রায় ১৫ লাখ পাসপোর্ট যাত্রী ভারত-বাংলাদেশ গমনাগমন কর থাকে। ওপারে ইমিগ্রেশনে কাউন্টার কম থাকায় যাত্রীদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়। যাত্রীদের সুবিধার জন্য রোধ বৃষ্টির হাত থেকে রক্ষা করতে যাতায়াত পথে শেড নির্মাণের ব্যবস্থা নেয়া হবে। বসার ব্যবস্থাসহ ও সেনিটেশন ব্যবস্থার উন্নয়ন করা হবে।  
বৈঠকে বাংলাদেশ পক্ষে ছিলেন কমিশনার অব যশোর কাস্টমস মো. জামাল হোসেন, ডিজি কাস্টমস ইন্টেলিজেন্স ড. মইনুল খান, বেনাপোল কাস্টমস কমিশনার মো. শওকাত হোসেন ও এনবিআরের দ্বিতীয় সচিব মো. জিয়াউর রহমান। ভারতীয় পক্ষে কলকাতা কাস্টমসের কমিশনার ড. এনকে সরেন নেতৃত্ব দেন।
বেনাপোল কাস্টম কমিশনার শওকাত হোসেন জানান, বৈঠকে পাসপোর্ট যাত্রীদের পাশাপাশি দু’দেশের আমদানি-রফতানি বাণিজ্যকে আরো গতিশীল করতে বেনাপোল বন্দরে অবকাঠামোগত উন্নয়ন, ট্রাফিক ইউনিট চালু, রফতানির সময় বৃদ্ধিসহ দু’দেশের আমদানি-রফতানি বাণিজ্যের তথ্য আদান প্রদানের বিষয়ে ঐকমত্য পোষণ করেন দু’দেশের কর্মকর্তারা।
উল্লেখ্য, ইতোপূর্বে জাতীয় রাজস্ব বোর্ডের চেযারম্যানের উদ্যোগে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্যের সময় বৃদ্ধি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ