Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেটে অভিযানের নামে সরকারী কর্মকর্তাদের হয়রানি দুদকের

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সিলেট অফিস : সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে দুদক কর্মকর্তারা অভিযানের নামে সরকারী কর্মকর্তাদের হয়রানি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল শুক্রবার এমন অভিযোগ করেছেন জেলা প্রশাসক কার্যালয়ের কয়েকজন কর্মকর্তা।
তারা জানান, অভিযানের নাম করে গত গত বৃহস্পতিবার বিকেলে দুদক, সিলেটের উপ-পরিচালক শিরিন সুলতানার নেতৃত্বে একটি দল জেলা প্রশাসন কার্যালয়ে আসেন। এ সময় তারা নাটক সাজিয়ে জেলা প্রশাসনের ৩০৭ নং কক্ষ থেকে ব্যবসা-বাণিজ্য শাখার অফিস সহকারী আজিজুর রহমানকে আটক করেন। দুদকের টিম অভিযুক্ত আজিজকে নিয়ে আসার সময় জেলা প্রশাসনের কর্মচারীরা বাধা প্রদান করেন। এসময় তার সহকর্মীদের হাতাহাতির ঘটনা ঘটে দুর্নীতি দমন কমিশন সিলেট অফিসের একদল কর্মকর্তা ও পুলিশ সদস্যদের। এক পর্যায়ে জেলা প্রশাসনের কর্মচারীরা অভিযুক্ত আব্দুল আজিজকে ছিনিয়ে নিয়ে যান এবং তাদের অবরুদ্ধ করে রাখেন। ঘটনাটি নিষ্পত্তির জন্য তাৎক্ষণিক বৃহস্পতিবার রাতেই দুদক কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেন জেলা প্রশাসকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। কিন্তু বিষয়টি মীমাংসা হয়নি। পরে পুলিশি পাহারায় দুদক কর্মকর্তারা জেলা প্রশাসকের কার্যালয় ত্যাগ করেন।এর আগে অভিযুক্ত আজিজ ভয়ে অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়। পরে এর প্রতিবাদে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের কর্মচারীরা বিক্ষোভ মিছিলও করেছে। এসময় বিক্ষোভকারীরা জানান, জেলা প্রশাসকের কার্যালয়ে অভিযান পরিচালনা করতে হলে প্রথমে জেলা প্রশাসকের অনুমতি নিতে হয়। কিন্তু দুদক কর্মকর্তারা বিনা অনুমতিতে নাটক সাজিয়ে অভিযান চালিয়েছে। এটা সম্পূর্ণ পরিকল্পিত। সরকারী কর্মকর্তাদের সুনাম বিনষ্ট করার জন্যই এ অভিযান বলে জানান তারা।
এদিকে, শুক্রবার বিকালে জেলা প্রশাসনের একাধিক ঊধ্বর্তন কর্মকর্তাদের মোবাইলে যোগাযোগ করার চেষ্টা করে তাদের বক্তব্য পাওয়া যায়নি। তবে অভিযুক্ত আজিজুর রহমান জানান, তাকে হয়রানি করতে সিলেট দুদক অফিসের কর্মকর্তারা অভিযানের নামে নাটক সাজিয়েছে। বিনা অপরাধে তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করছে দুদক। এটা সম্পূর্ণ পরিকল্পিত বলেও জানান তিনি।
এদিকে, দুদক কর্মকর্তারা জানিয়েছেন, তারা নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আজিজকে আটক করেছিলেন। এ সময় তাদের কাজে জেলা প্রশাসকের কর্যালয়ের কর্মচারীরা বাধা প্রদান করে এবং দুদক কর্মকর্তাদের মারধর করে। এ সময় মিসবাহ উদ্দিন আহমদ নামের এক দুদক কর্মকর্তাও আহত হয়েছেন বলেও জানিয়েছেন তারা।
এদিকে, পুলিশি পাহারায় সিলেট জেলা প্রশাসকের কার্যালয় থেকে দুদুক কর্মকর্তা বেরিয়ে আসার পর বৃহস্পতিবার রাতেই কোতোয়ালী থানায় মামলা না করে একটি সাধারণ ডায়রি করেন দুদক সিলেটের আঞ্চলিক পরিচালক শিরিন পারভীন। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল আহমদ বিষয়টি নিশ্চিত করেছেন।
জিডি’র বরাত দিয়ে ওসি বলেন, সিলেট জেলা প্রশাসন কার্যালয়ে ঘুষের টাকাসহ আসামি ধরতে গেলে কর্মচারীদের হাতে আক্রান্ত হন তারা। এ সময় কর্মকর্তা ও কর্মচারীরা তাদের ভবনের নিচে নামিয়ে আনেন। জেলা প্রশাসনের কর্মকর্তা ও দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট উপস্থিত থাকলেও তাদের কোনো ভূমিকা ছিল না। যে কারণে কর্মকর্তা-কর্মচারীদের হামলায় দুদকের তিন সদস্য আহত হয়েছেন। দুদক চেয়ারম্যানের অনুমতি সাপেক্ষে পরে মামলা করা হবে বলেও জিডি’তে উল্লেখ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ