Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মিয়ানমারের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেই রোহিঙ্গা সমস্যার সমাধান চায় সংসদীয় কমিটি

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যেসব রোহিঙ্গা ইতোমধ্যে বাংলাদেশে বসবাস করছে তাদের ফিরিয়ে নেয়ার প্রচেষ্টা অব্যাহত রাখার পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পৃক্ততা বাড়ানোর মাধ্যমে যারা নতুনভাবে প্রবেশ করেছে তাদেরকেও ফিরিয়ে নেয়ার কূটনৈতিক প্রচেষ্টা চালানোর পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। তবে এ সমস্যা সমাধান করতে গিয়ে প্রতিবেশী দেশ মিয়ানমারের সঙ্গে বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক নষ্ট না করারও পরামর্শ দেয়া হয়েছে।
জাতীয় সংসদ ভবনে গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব পরামর্শ দেয়া হয়। কমিটির সভাপতি ডা. দীপু মনির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী এ এইচ এম মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মো. ফারুক খান অংশ নেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মো. শহিদুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
রোহিঙ্গা সমস্যা সম্পর্কে বৈঠকে প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে আলোচনা হয়। বৈঠকে মিয়ানমারের অভ্যন্তরে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর সাম্প্রতিক নৃশংস নির্যাতনের প্রেক্ষিতে আবারও বিপুল সংখ্যক রোহিঙ্গাদের বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় গ্রহণ, আন্তর্জাতিক পরিম-লে এ বিষয়ে বিভিন্ন প্রতিক্রিয়া এবং মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে মিয়ানমারে অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করার অপচেষ্টার পরিপ্রেক্ষিতে রোহিঙ্গা চ্যালেঞ্জকে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে অভিহিত করা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি ডা. দীপু মনি সাংবাদিকদের বলেন, আমাদের ফরেন পলিসিতে (কূটনৈতিক) যতগুলো চ্যালেঞ্জ আছে তার মধ্যে অন্যতম হল রোহিঙ্গা ইস্যু। এ ইস্যুতে বাংলাদেশ সরকার যে সিদ্ধান্ত নিয়েছে আমরা তা সমর্থন করি। বিষয়টি নিয়ে আরও আলোচনার প্রয়োজন রয়েছে। তাই আগামী বৈঠকে এ নিয়ে আলোচনা হবে।
তিনি বলেন, যেসব রোহিঙ্গা ইতোমধ্যে বাংলাদেশে বসবাস করছে এবং যারা নতুনভাবে প্রবেশ করেছে তাদেরকেও ফিরিয়ে নেয়ার লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে এবং এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পৃক্ততা বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করা হয় বৈঠকে। এসময় প্রতিবেশী দেশ হিসেবে মিয়ানমারের সঙ্গে প্রতিবেশীসুলভ বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখার  ওপরও জোর দেয়া  হয়।   



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ