Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

টিকে থাকতেই আগামী নির্বাচনে অংশ নেবে বিএনপি -ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রোহিঙ্গা পুনর্বাসনে আন্তর্জাতিক সহযোগিতা চাই
স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাজনীতি থেকে হারিয়ে যাওয়ার শঙ্কা থেকেই বিএনপি আগামী সংসদ নির্বাচনে অংশ নেবে। কারণ ফের নির্বাচন বর্জন করলে রাজনীতিতে তাদের অপ্রাসঙ্গিক হয়ে পড়ার ঝুঁকি রয়েছে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুুম বার্নিকাটের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। প্রায় এক ঘণ্টার আলোচনায় রাজনীতি ছাড়াও রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পায়। আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নে জবাব দেন তারা।
সেতুমন্ত্রী বলেন, বিএনপি গত নির্বাচনে অংশ না নিয়ে যে ভুল করেছে, তার পরিণামে তাদেরকে যতোটা দুর্বল, সঙ্কুচিত ও এলোমেলো করেছে, ভবিষ্যতে তাদের রাজনৈতিক অঙ্গনে অপ্রাসঙ্গিক হয়ে যাওয়ার একটা ঝুঁকি থাকে। সে ঝুঁকি তারা নেবে বলে বিশ্বাস হয় না। আর বিএনপি রাজনীতি করে। তাদেরও তো রাজনৈতিক কৌশল আছে।
তিনি বলেন, বিএনপি এবার সংসদেও নেই, রাজপথেও নেই। পরের বার তারা আবার সংসদেও থাকবে না, রাজপথেও থাকবে না- এ রকম অবস্থায় তাদের প্রাসঙ্গিক থাকার সম্ভাবনা নেই। তাদেরও অনেক বুদ্ধিমান নেতা আছেন। এ ঝুঁকি তারা নেবেন না।
ওবায়দুল কাদের বলেন, নেতিবাচক মানসিকতার কারণেই নতুন নির্বাচন কমিশন নিয়ে বিএনপি অসন্তোষ প্রকাশ করছে। বিএনপি ‘মানি না, মানব না’ মানসিকতার মধ্যে রয়েছে দাবি করে তিনি বলেন, বিএনপির মধ্যে একটি নেতিবাচক ধারা ঢুকেছে। এর মধ্য থেকে তারা বের হতে পারছে না। আসলে বিএনপি হতাশ ও বিপর্যস্ত হয়ে নির্বাচন কমিশন নিয়ে নানা মন্তব্য করছে। রোহিঙ্গাদের নিয়ে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, মানবিক কারণেই ক্যাম্পে নিবন্ধিত রোহিঙ্গাদের কক্সবাজার থেকে সরিয়ে নোয়াখালীর হাতিয়ায় ঠেঙারচরে সাময়িক পুনর্বাসন করার চিন্তা করছে সরকার।
তিনি বলেন, আশ্রয় নেয়া রোহিঙ্গাদের আবাসনসহ পুনর্বাসনে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিতে হবে যার খরচ যোগানো এ মুহূর্তে সরকারের পক্ষে সম্ভব নয়। তাই তাদের পুনর্বাসন করতে জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার কাছে অর্থনৈতিক সহযোগিতা চাইবে বাংলাদেশ। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ