Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জঙ্গি দমন ও মাদক রোধকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে পুলিশ : আইজিপি

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, এখন বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা জঙ্গিবাদ ও মাদক। বাংলাদেশ পুলিশ জঙ্গিবাদ দমন ও মাদকের বিস্তার রোধকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে জঙ্গি দমন ও মাদক রোধে কাজ করছে। বাংলাদেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসের কোন স্থান নেই। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশের ভূমিকা ও সাফল্য দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। জঙ্গি দমনে বাংলাদেশ এখন ‘রোল মডেল’। তিনি বলেন, চৌকস ও পেশাদার পুলিশ সদস্যদের দক্ষতা ও আন্তরিকতার ফলেই জঙ্গি দমনে এ সাফল্য অর্জিত হয়েছে।  
গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজ কল্যাণ গবেষণা ইনস্টিটিউট প্রাঙ্গণে নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
পুলিশ প্রধান বলেন, ঐতিহাসিকভাবে পুলিশের সাথে জনগণের একটা দূরত্ব তৈরি হয়েছে। জনগণের মধ্যে পুলিশ ভীতি রয়েছে। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণের সাথে দূরত্ব কমিয়ে আনার লক্ষ্যে পুলিশ কাজ করছে। জনগণ ও পুলিশ মিলে একসাথে কাজ করার ফলে সমাজে অপরাধ প্রবণতা কমিয়ে আনা এবং অপরাধ রোধ করা সম্ভব হচ্ছে। তিনি বলেন, জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধেও কমিউনিটি পুলিশিংকে কাজে লাগাতে হবে। সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধভাবে মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।  
শিক্ষার্থীদের উদ্দেশে আইজিপি বলেন, তোমাদেরকে স্বপ্ন দেখতে হবে, স্বপ্ন বাস্তবায়নে নিজেদের তৈরি করতে হবে। নৈতিক শিক্ষা, মানবিক মূল্যবোধ ও দেশপ্রেমে উজ্জীবিত হয়ে দেশ ও সমাজের কল্যাণে এগিয়ে আসতে হবে।
ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক তানিয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগের প্রবীণ শিক্ষক ড. মোঃ আবু তাহের, ড. এ এস এম আতিকুর রহমান, ড. নুরুল ইসলাম, পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি (কনফিডেন্সিয়াল) মোঃ মনিরুজ্জামান, নবীন শিক্ষার্থী সাইফুল ইসলাম তপু, বিদায়ী শিক্ষার্থী রনি মৃধা, মানছুরা আক্তার মৌ, মহিদুল ইসলাম মিল্টন প্রমুখ বক্তব্য রাখেন। নবীন ছাত্র-ছাত্রীদের উদ্দেশে মানপত্র পাঠ করেন ইনস্টিটিউটের শিক্ষার্থী ইসতিয়াক ও দিপা। পরে ইনস্টিটিউটের শিক্ষার্থীরা এক মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ