Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সন্ত্রাসবিরোধী অভিযান চালাতে যুক্তরাষ্ট্রকে দেয়া অনুমতি প্রত্যাহার করল ইয়েমেন

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুমোদন করা এক অভিযানে ১৪ আল-কায়েদা সদস্য, এক মার্কিন কমান্ডো এবং বহু সংখ্যক বেসামরিক নাগরিক নিহত হওয়ার পর নিজ ভূমিতে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনায় মার্কিন যুক্তরাষ্ট্রকে দেয়া অনুমতি প্রত্যাহার করে নিয়েছে ইয়েমেন। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, অজ্ঞাত পরিচয় সূত্রে এটি প্রকাশ করা হলেও সরকারি সূত্রে এ ধরনের সংবাদ নিশ্চিত করা হয়নি।
গত ২৯ জানুয়ারির ওই অভিযানে ৩০ জনের প্রাণহানি এবং মার্কিন অভিবাসন নিষেধাজ্ঞার তালিকায় দেশটিকে অন্তর্ভুক্ত করায় জনগণের ক্ষোভের মুখে ইয়েমেন এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। পেন্টাগন স্বীকার করেছে, দু’পক্ষের মধ্যে যুদ্ধ চলার সময় বেশ কিছু বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে এবং এ বিষয়ে তদন্ত অব্যাহত রয়েছে। টুইটারে একে ‘বিনা বিচারে হত্যা’ আখ্যায়িত করে ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল মালিক আল-মেখলাফি অভিযানের নিন্দা করেন। ইয়েমেনি বিভিন্ন সরকারি কর্মকর্তা বলেন, অভিযান সম্পর্কে এই আরব দেশটির সাথে কোনো যোগাযোগ করা হয়নি বা জানানোও হয়নি।
গতমাসে এক বিবৃতিতে ডোনাল্ড ট্রাম্প সফল বলে এর প্রশংসা করেন। তিনি বলেন, ‘মৌলবাদী ইসলামী সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে তাদের বিভিন্ন সদস্যের মৃত্যুতে তিনি দুঃখিত’। গত ২০১৪ সালে বিভিন্ন ব্যর্থ অভিযানে বহু বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটলে মার্কিন যুক্তরাষ্ট্র ইয়েমেনে ড্রোন অভিযান বন্ধ করে দেয়। কিন্তু কিছুদিন পর ফের অভিযান শুরু করে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ