Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

১২৮ গার্মেন্টসের সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করেছে অ্যালায়েন্স

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সংস্কার কাজে ব্যর্থ হওয়ায় বাংলাদেশের ১২৮টি কারখানার সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করেছে পোশাক শিল্পের আন্তর্জাতিক ক্রেতাদের  যৌথ সংগঠন অ্যালায়ান্স। গতকাল (বুধবার) বিকালে রাজধানীর  লেকশোর হোটেলে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান অ্যালায়ান্সের কান্ট্রি ডিরেক্টর ও বাংলাদেশে নিয়োজিত আমেরিকার সাবেক রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টি।
তিনি বলেন, ২০১৩ সালের পর থেকে এখন পর্যন্ত অ্যালায়েন্সভুক্ত কারখানাগুলোর ৬৮ শতাংশ সংস্কার কাজ সম্পন্ন হয়েছে। ৬০টি কারখানা তাদের সংশোধনী কর্ম পরিকল্পনার অধিকাংশ কাজ সম্পন্ন করেছে। অন্যদিকে এ যাবৎ ১২৮টি কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক স্থগিত করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক তৈরি পোশাক  ক্রেতাদের এ জোটটি।
জেমস মরিয়ার্টি বলেন, সংস্কার হওয়া কারখানার মধ্যে রয়েছে ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ এবং ‘বেশি অগ্রাধিকার’ মেরামত কাজ।
যেমন কলামের স্ট্রাকচারাল রেট্রোফিটিং এবং ফায়ারডোর স্থাপন। ২০১৮ সালের জুলাইয়ের মধ্যে সকল অ্যালায়েন্স কারখানায় ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ এবং ‘বেশি অগ্রাধিকার’ সংস্কার কাজ সম্পন্ন করার জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান তিনি।
সংবাদ সম্মেলনে জানানো হয়, অ্যালায়ান্স এ পর্যন্ত ৯৪৭টি কারখানার ১.৩ মিলিয়ন শ্রমিককে প্রশিক্ষণ দিয়েছে। এছাড়া আনুমানিক ১ লাখ শ্রমিক প্রাথমিক অগ্নিনিরাপত্তা প্রশিক্ষণে পুনরায় প্রশিক্ষিত হয়েছে।
এ সময় সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন অ্যালায়ান্সের ডেপুটি ডিরেক্টর পল রিগবি, কাজী ওয়াহিদুল হক ও কামরুন্নেসা বাবলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ