Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে ১৭ ফেব্রুয়ারি জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : জার্মানির মিউনিখে অনুষ্ঠিতব্য সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে আগামী ১৭ ফেব্রুয়ারি জার্মানী যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তার সফরসঙ্গী হিসেবে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। এ সফরে প্রধানমন্ত্রীর সাথে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, এবারের মিউনিখ কনফারেন্সে বিভিন্ন দেশের ৫ শতাধিক প্রতিনিধি অংশ নেবেন। এর মধ্যে রয়েছেন পোলান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা, আফগান প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ ঘানি, নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস, হোমল্যান্ড সিকিউরিটির প্রধান জন কেলি, জাতিসংঘের মহাসচিব এন্ট্যোনিও গুটেরেস, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন, সউদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের, ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ, বিল গেটস প্রমুখ।
প্রসঙ্গত, ১৯৬৩ সাল থেকে শান্তিপূর্ণভাবে বিরোধ মীমাংসা এবং আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির জন্য মিউনিখ কনফারেন্স একটি স্বাধীন ফোরাম হিসেবে কাজ করছে।
উল্লেখ্য, জার্মানি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রফতানি বাজার। সেখানে প্রায় পাঁচ বিলিয়ন ইউরো মূল্যমানের বাংলাদেশী পণ্য রফতানি হয়। এ ছাড়া বাংলাদেশ প্রায় এক বিলিয়ন ইউরোর মতো পণ্য জার্মানি থেকে আমদানি করে। বার্লিন আমাদের উন্নয়ন কর্মকান্ডে সহায়তা দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ