Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তরায় স্কুলছাত্র আদনান হত্যায় জড়িত সন্দেহে ৮ জন গ্রেফতার

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্কুলছাত্র আদনান কবীর হত্যার সঙ্গে জড়িত সন্দেহে কথিত ‘ডিসকো বয়েজ’ ও ‘বিগ বস’ গ্যাং গ্রুপের দলনেতাসহ ৮ সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
গতকাল মঙ্গলবার রাতে রাজধানীর উল্টরা থেকে র‌্যাবের সদস্যরা তাদের আটক করে। র‌্যাবের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। র‌্যাব-১ এর উপ-অধিনায়ক কাজী মোহাম্মদ শোয়াইব বলেন, ওই ৮ জন কথিত ‘ডিসকো বয়েজ’ ও ‘বিগ বস’ গ্যাংয়ের সদস্য। আদনান হত্যায় জড়িত থাকার অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে। সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।
 উত্তরার ট্রাস্ট স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্র আদনান গত ৬ জানুয়ারি সন্ধ্যায় খুন হয়। ১০-১৫ জন তরুণ ধাওয়া করে আদনানকে ১৩ নম্বর সেক্টরের ১৭ নম্বর সড়কে নিয়ে যায়। সেখানে তাকে এলোপাতাড়ি কোপানো হয়। হাসপাতালে নেয়ার ঘণ্টাখানেকের মাথায় তার মৃত্যু হয়।
র‌্যাব জানায়, র‌্যাব-১ এর একটি আভিযানিক দল উত্তরা সেক্টর-১৪, রোড নং-১৭ এলাকায় একটি অভিযান পরিচালনা করে উত্তরার চাঞ্চল্যকর আদনান হত্যা মামলার এজাহারভুক্ত ৩ নং আসামি এবং ডিসকো বয়েস গ্যাং গ্রুপের দলনেতা শাহরিয়ার বিন সাত্তার সেতু ওরফে রায়হান আহম্মেদ সেতু ওরফে ডিসকো সেতু (২২), ধলিপাড়া, তুরাগ, ঢাকা মহানগর’কে গ্রেফতার করে। পরে তার দেয়া তথ্যমতে একই রাতে উত্তরা সেক্টর-১৪, রোড নং-৯ এলাকায় আরেকটি অভিযান পরিচালনা করে আদনান হত্যা মামলার এজাহারভুক্ত আসামি এবং বিগ বস্ গ্যাং গ্রুপের দলনেতা মোঃ আক্তারুজ্জামান ছোটন (১৯), পিতা-মোঃ আব্দুস সামাদ, হাজিবাড়ী, জয়দেবপুর, গাজীপুর; মোঃ শাহীনুর রহমান (১৭), পিতা-আব্দুল খালেক, ফায়দাবাদ দক্ষিণখান,  মোঃ রমজান মোবারক (১৭), পিতা- হাবিবুর রহমান মানিক, লওনা, সদর, কিশোরগঞ্জ; মোঃ সেলিম খান (২৩), পিতা মৃত হাফিজুর রহমান, আটিপাড়া, উত্তরখান, মোঃ ইব্রাহিম হোসেন ওরফে সানি (২৮), পিতা- মৃত দেলোয়ার হোসেন, বড়বাড়ি, জয়দেবপুর, মিজানুর রহমান সুমন (২২), পিতা- মোঃ আব্দুস সামাদ, বড়বাড়ি, জয়দেবপুর এবং জাহিদুল ইসলাম জুইস (২১), পিতা-শরীফ, আহলিয়া, তুরাগ, ঢাকাদের’কে গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের কাছ হতে ৩টি চাকু,  ২টি চাপাতি, ২টি রড, ৩টি চেইন, ৩টি স্প্রে কালার বোতল, ২টি স্কুল ব্যাগ ৪ পুরিয়া গাঁজা এবং ১৯০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়। গ্রেফতারকৃত আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা আদনান হত্যায় সংশি¬ষ্ট ছিল বলে জানা যায়।
ওই ঘটনায় আদনানের বাবা মো. কবির হোসেন উত্তরা পশ্চিম থানায় ৯ জনের নাম উল্লেখ করে আরো ১০-১২ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। আসামিদের সবার বয়স ১৬ থেকে ২২ বছরের মধ্যে।
হত্যাকা-ের পর পুলিশ ডন ও সাদাফ নামের দু’জনকে গ্রেফতার করে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করে। পুলিশের পক্ষ থেকে সে সময় বলা হয়, ওই এলাকার ২ দল কিশোর-তরুণের দ্বন্দ্বের জেরেই এ হত্যাকা- ঘটে।
আদনানের বাবা কবির হোসেন উত্তরা ১৩ নম্বর সেক্টর এলাকার বাসিন্দা। তিনি সেখানে রড-সিমেন্টের ব্যবসা করেন। তাদের গ্রামের বাড়ি চাঁদপুর জেলায়।
র‌্যাব আরো জানায়, আটক আসামিদের মধ্যে ডিস্কো বয়েস গ্রুপের গ্যাং লিডার শাহরিয়ার বিন সাত্তার (সেতু)সহ ২ জন এবং বিগবস গ্রুপের গ্যাং লিডার মোঃ আক্তারুজ্জামান ছোটনসহ ৬ জন দীর্ঘদিন ধরে এলাকায় নানা অপরাধ করে আসছিল।  এদের মধ্যে ছোটনের নামে পূর্বে মামলা রয়েছে বলে জানায়। সেতু বর্তমানে ড্যাফোডিল ইউনিভার্সিটির বিবিএ অধ্যয়নরত। তার পিতা এয়ারপোর্টের একজন সি এন্ড এফ এজেন্ট। সে উচ্চ-মাধ্যবিত্ত পরিবারের সন্তান। ডিসকো গ্রুপের অপর সদস্য জুইস বর্তমানে উত্তরা স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির ছাত্র। তার পিতা একজন মুদি ব্যবসায়ী। অন্যদিকে বিগবস্ গ্রুপের আটক সদস্যরা নি¤œবিত্ত পরিবারের সদস্য, এদের মধ্যে ছোটন ইউনিক এ্যাডুকেয়ারে ১০ শ্রেণির ছাত্র এবং সুমন এইচএসসি পাস বলে দাবি করে। তবে অন্যদের স্কুলে যাতায়াত নেই বললেই চলে। এদের মধ্যে বিগবস গ্রুপের গ্যাংলিডার ছোটন এবং সুমন দুই ভাই এরা হকার ব্যবসা করে। অন্যদের মধ্যে সানি ইজি বাইক চালক, সেলিম গার্মেন্টসে চাকুরি, রমজান সাউন্ড সিস্টেম ভাড়া ব্যবসার কর্মচারী ও শাহীন ট্রান্সপোর্টে চাকুরি করে বলে জানায়। আটককৃত আসামিদের গ্যাং পরিচয় সম্পর্কে জানা যায় যে, ২০০৯ সালে সেতুর নেতৃত্বে ডিস্কো বয়েস গ্রুপ আত্মপ্রকাশ করে। এই গ্রুপটির মূলত উত্তরা এলাকায় আধিপত্য রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ