Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সুন্দরবনে র‌্যাব-বনদস্যু গোলাগুলি, নিহত-১

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বাগেরহাট জেলা  ও মংলা সংবাদদাতা : সুন্দরবনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‌্যাব-৬) সাথে বনদস্যুদের কথিত বন্দুকযুদ্ধে বনদস্যু শামছু বাহিনীর প্রধান শেখ শামছু (৪৫) ওরফে কোপা শামছু নিহত হয়েছেন।  
মঙ্গলবার দুপুরে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের শেলা নদীর মৃগমারী শাখা খাল এলাকায় এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। বন্দুকযুদ্ধের পর সেখান থেকে বনদস্যুদের ব্যবহ্নিত একটি একনলা বিদেশি বন্দুক, দুটি দেশি তৈরি একনলা বন্দুক, দুটি ধারালো রামদা ও ৩৬টি তাজা গুলি উদ্ধার করে র‌্যাব।নিহত শামছুর বিস্তারিত পরিচয় র‌্যাব জানাতে পারেনি।
মংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. মো. শাহীন বলেন, মঙ্গলবার দুপুর সোয়া দুইটায় গুলিবিদ্ধ অবস্থায় শামছুকে হাসপাতালে নিয়ে আসা হয়। এখানে আসার অন্তত আধাঘণ্টা আগেই তার মৃত্যু হয়েছে। তার বুকে ও পেটে অন্তত চারটি গুলিবিদ্ধ হয়েছে।
র‌্যাব-৬ এর উপ-অধিনায়ক মেজর মনির আহমেদ দুপুরে এই প্রতিবেদককে বলেন, সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের মৃগমারী খাল এলাকায় র‌্যাবের একটি দল সেখানে অভিযানে যায়। বনদস্যুরা র‌্যাবের উপস্থিতি টের পেয়ে গুলি ছুড়তে শুরু করে। র‌্যাবও পাল্টা গুলি চালায়। উভয়পক্ষের মধ্যে প্রায় এক ঘণ্টা বন্দুকযুদ্ধের এক পর্যায়ে বনদস্যুরা পিছু হটলে র‌্যাব সদস্যরা সেখানে তল্লাশি চালিয়ে বনদস্যু শামছু বাহিনীর প্রধান শামছুকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে এবং সেখান থেকে তিনটি অস্ত্র ও ৩৬টি গুলি উদ্ধার করা হয়। শামছুকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে মংলা হাসপাতালে চিকিৎসার জন্য নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
শামছু বাহিনীর তার নিজ নামে বাহিনী গড়ে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ এলাকায় জেলে, বাওয়ালী ও মৌয়ালদের কাছ থেকে নিয়মিত চাঁদা আদায় করে আসছিল বলে দাবি করেন ওই র‌্যাব কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ