Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ঋতুর হিসাব-নিকাশ পাল্টে গেছে

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শীতের অনুভূতি নেই
চট্টগ্রাম ব্যুরো : পঞ্জিকার পাতার ছকে ঋতুর হিসাব-নিকাশ পাল্টে দিয়েছে চলমান আবহাওয়ার রাজ্য। মাঘ মাসের শেষ সপ্তাহ চলছে এখন। অথচ দেশের কোথাও শীতঋতুর চির-পরিচিত দৃশ্য কিংবা অনুভূতি কোনোটিই বর্তমানে নেই। আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী শীত পিঠার মজাও মিলছে না। লেপ-কম্বল, শীতবস্ত্রের ব্যবহার তো নয়ই; বরং দিনের বেলায় হালকা গরমে অনেক সময় ফ্যান চালাতে হচ্ছে।   
ঠিক এমনই এক এলোমেলো ও বিরূপ আবহাওয়ার মধ্যেই গতকালও (মঙ্গলবার) প্রায় সারাদেশে দিন ও রাতের সর্বনি¤œ ও সর্বোচ্চ তাপমাত্রা ছিল এই মওসুমের স্বাভাবিকের চেয়ে অনেকটা ঊর্ধ্বে। ঢাকাসহ অধিকাংশ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮-৩০ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি। গত সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩১ ডিগ্রি সে.। সর্বনি¤œ তাপমাত্রা ছিল রংপুরের রাজারহাটে ১১.৬ ডিগ্রি সে.। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ এবং সর্বনি¤œ ১৮.৫ ডিগ্রি সে.। চট্টগ্রামে ২৬.৮ এবং ১৭.৪ ডিগ্রি সে.।     
আজকের (বুধবার) আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ