Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আদালতকে ডিঙিয়ে ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞা বাস্তবায়ন সম্ভব নয়

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল-এর মন্তব্য
ইনকিলাব ডেস্ক : আদালত যদি প্রত্যাখ্যান করে তবে কংগ্রেসের মাধ্যমে ডোনাল্ড ট্রাম্প তার বিতর্কিত মুসলিম নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে পারবেন না বলে মনে করছেন রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল। গত রোববার সিএনএন-এর ‘স্টেট অব দ্য ইউনিয়ন’কে দেয়া সাক্ষাৎকারে ম্যাককনেল এ কথা জানিয়েছেন।
সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের এ নেতা বলেন, ‘আমি মনে করি প্রেসিডেন্ট যে নির্বাহী আদেশ দিয়েছেন তা বৈধ নাকি বৈধ নয় তা আদালতই সিদ্ধান্ত নিতে যাচ্ছে এবং আমরা আদালতের আদেশ অনুসরণ করব’।
সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে ট্রাম্পের দেয়া আদেশের বিরুদ্ধে আদালতের স্থগিতাদেশ দেয়ার পর এমন মন্তব্য করলেন ম্যাককনেল। গত শনিবার স্থগিতাদেশ তুলে নিতে ট্রাম্প প্রশাসনের করা আপিলটিও আদালত খারিজ করে দেয়।
আর এর প্রতিক্রিয়ায় বিচারপতিকে ‘তথাকথিত বিচারপতি’ উল্লেখ টুইটারে ক্ষোভ জানান ট্রাম্প। তার দাবি, এ মত হাস্যকর এবং তা পাল্টে যাবে। তবে ম্যাককনেল মনে করেন, কেবল বিচারকদের এককভাবে সমালোচনা করা ঠিক হবে না। তিনি বলেন, ‘আমি মনে করি সমালোচনার জন্য এককভাবে বিচারকদের বেছে না নেয়াই ভালো। মাঝে মাঝে আমরা সবাই নিরাশ হয়ে পড়ছি’।
নিষেধাজ্ঞার ব্যাপারে ম্যাককনেল বলেন, ‘এ ব্যাপারে আমাদের সতর্ক হওয়া প্রয়োজন। কারও পূর্ব রেকর্ড যাচাই এবং কাউকে ভ্রমণে বাধা কিংবা ধর্মীয় যাচাই-বাছাইয়ের মধ্যে ব্যবধান রয়েছে। আমাদের এ ধরনের কাজ এড়ানো প্রয়োজন’।
ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ
তবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কণ্ঠে শোনা গেছে ভিন্ন সুর। এবিসি’র ‘দিস উইক’কে দেয়া সাক্ষাৎকারে মাইক পেন্স বলেন, ‘খোলাখুলিভাবে বলতে গেলে সংবিধান ও ফেডারেল আইনের আওতায় কোনও প্রশ্ন তোলার সুযোগ নেই। জাতীয় নিরাপত্তার স্বার্থে কাকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়া হবে, কাকে দেয়া হবে না তা নির্ধারণের এখতিয়ার প্রেসিডেন্টের আছে এবং আমরা এর ভিত্তিতে বিচারকের আদেশকে চ্যালেঞ্জ করতে যাচ্ছি’।
উল্লেখ্য, গত শুক্রবার ট্রাম্পের নির্বাহী আদেশে অস্থায়ী স্থগিতাদেশ দেয় সিয়াটলের আদালত। ট্রাম্পের মুসলিমবিরোধী নিষেধাজ্ঞায় সিয়াটলের সেই আদালতের দেয়া স্থগিতাদেশ যুক্তরাষ্ট্রজুড়ে কার্যকর করার নির্দেশ দেয়া হয়। শনিবার শেষ রাতের দিকে ট্রাম্প প্রশাসন আদালতের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করে তা পুনর্বহালের আবেদন জানায়। আদালত ট্রাম্প প্রশাসনের এই আবেদন খারিজ করে দেয়। খারিজের আদেশে আদালত জানায়, চূড়ান্ত শুনানি শেষ না হওয়া পর্যন্ত নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ বহাল থাকবে। হোয়াইট হাউস ও যুক্তরাষ্ট্রকে আরও যুক্তি-প্রমাণ হাজির করার জন্য গতকাল সোমবার পর্যন্ত সময় বেঁধে দেয়। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ