Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

রপ্তানি আয় বাড়লেও লক্ষ্যমাত্রা পূরণ হয়নি

জুলাই-জানুয়ারি

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে অর্থাৎ অর্থবছরের প্রথম ৭ মাসে রপ্তানি খাতে আয় হয়েছে ২ হাজার ১১ কোটি মার্কিন ডলার। যা গত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের রপ্তানি আয়ের তুলনায় ৪ দশমিক ৩৬ শতাংশ বেশি। বছরের ব্যবধানে রপ্তানি আয় বাড়লেও চলতি অর্থবছরের প্রথম ৭ মাসের রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ফেব্রুয়ারি মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫-১৬ অর্থবছরে সব ধরনের পণ্য রপ্তানিতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছিল মোট ৩ হাজার ৪২৫ কোটি ৭১ লাখ ৮০ হাজার ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৭০০ কোটি ডলার। এর মধ্যে প্রথম ৭ মাসে ২ হাজার ১০৪ কোটি ৩০ লাখ ডলার রপ্তানি আয় লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ২ হাজার ১১ কোটি ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪ দশমিক ৪৩ শতাংশ কম।
ইপিবির প্রতিবেদন অনুযায়ী, সদ্য সমাপ্ত জানুয়ারি মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৪০ কোটি ৬০ লাখ ডলার। এ সময়ে রপ্তানি আয় হয়েছে ৩৩১ কোটি ২০ লাখ ৪০ হাজার ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৭৬ শতাংশ কম। তবে ২০১৫-১৬ অর্থবছরের জানুয়ারি মাসের আয়ের তুলনায় এ সময়ের আয় ৩ দশমিক ৯৭ শতাংশ বেড়েছে। গত অর্থবছরের জানুয়ারি মাসে সব ধরনের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৩১৮ কোটি ৫৬ লাখ ৩০ হাজার মার্কিন ডলার।
২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৭ মাসে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ৬৪১ কোটি ৩২ লাখ ৩০ হাজার ডলার। এ খাতের রপ্তানি আয় আগের অর্থবছরের তুলনায় ৪ দশমিক ১৪ শতাংশ বাড়লেও অর্জিত হয়নি নতুন লক্ষ্যমাত্রা। চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে নিটওয়্যার খাতের পণ্য রপ্তানিতে ৮০৬ কোটি ৩ লাখ ১০ হাজার এবং ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে ৮৩৫ কোটি ২৯ লাখ ৩০ হাজার ডলার আয় হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ