Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটিশ সিংহাসনে ৬৫ বছর : ইতিহাস গড়লেন রানী এলিজাবেথ

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ রাজতন্ত্রের প্রথম শাসক হিসেবে সিংহাসনে ৬৫ বছর থাকার ইতিহাস গড়েছেন রানী এলিজাবেথ দ্বিতীয়। ব্রিটিশ সাম্রাজ্যের ইতিহাসে তিনিই একমাত্র রাজ্য প্রধান যিনি একাধারে ৬৫ বছর ধরে সিংহাসনে রয়েছেন। ৯০ বছর বয়সী রানী ৬৫ বছরপূর্তির দিনটি একেবারে পারিবারিকভাবে পালন করেছেন। নরফোকে রানির সান্ড্রিংহাম এস্টেটে একান্তভাবে দিনটি উদযাপন করা হয়। কাকতালীয়ভাবে এই দিনেই রানীর বাবা জর্জ পঞ্চমের মৃত্যু হয়েছিল। ফলে দিনটি রানীর বাবার মৃত্যুবার্ষিকীও।
রানির সিংহাসনে আরোহনের ৬৫ বছর উপলক্ষে ব্রিটিশ রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেস থেকে আগের একটি ছবি পুনরায় সরবরাহ করা হয়েছে। ছবিটি বিখ্যাত আলোকচিত্রী ডেভিড বেইলি ২০১৪ সালে তুলেছিলেন। গ্রেট নামক প্রচারণা কর্মসূচির অংশ হিসেবে ছবিটি তোলা হয়েছিল। বিশ্বব্যাপী ব্রিটেনকে তুলে ধরার জন্য এ কর্মসূচি হাতে নেয়া হয়েছিল।
ছবিতে রানী যে পোশাক পরে আছেন তাতে রয়েছে নীলকান্তমনি। এ পোশাক ১৯৪৭ সালে রানীকে বিয়ের উপহার হিসেবে দিয়েছিলেন রাজা জর্জ চতুর্থ। রানীর সিংহাসন আরোহনের দিনটিকে শ্রদ্ধা জানাতে গতকাল যেসব কর্মসূচি নেয়া হয় তা হলোÑ
বাকিংহাম প্যালেসের কাছে গ্রিন পার্কে ৪১ বার গান স্যালুট। এরপর টাওয়ার অব লন্ডনে আরও ৬২টি গান স্যালুট। এছাড়া দিনটিকে স্মরণীয় করে রাখতে স্মারক মুদ্রা ও ডাকটিকেট প্রকাশ।
১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি সান্ড্রিংহামে রানী এলিজাবেথের বাবার মৃত্যু হয়েছিল। ওই সময় রাজকুমারী এলিজাবেথের বয়স ছিল ২৫ বছর। স্বামী যুবরাজ ফিলিপের সঙ্গে তখন কেনিয়াতে রাজকীয় সফরে ছিলেন এলিজাবেথ। আগামী ২০২২ সালে রানীর ক্ষমতা আরোহনের ৭০ বছর জাঁকজমকপূর্ণভাবে পালন করার হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ