Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

দালালচক্র যেন হাসপাতালে ভিড়তে না পারে

পরিচালকদের প্রতি স্বাস্থ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দালালচক্র যেন হাসপাতালে ভিড়তে না পারে সে জন্য পরিচালকদের সতর্ক থাকতে বলেছেন। তিনি বলেন, সরকারি হাসপাতালে এখন সাধারণ মানুষ কম খরচে অত্যাধুনিক চিকিৎসাসেবা পাচ্ছে। দেশের হাসপাতালগুলোতে চিকিৎসক সঙ্কট নেই বললেই চলে। গত ডিসেম্বরে ১০ হাজার নিয়োগের পর পর্যাপ্ত সংখ্যক নার্স এখন রোগীর সেবা দিচ্ছেন। তারা মানসম্মত সেবা দিলে রোগীরা অন্য কোথাও যাবার কথা ভাববেন না। তাই রোগীর যথাযথ সেবা নিশ্চিত করার পাশাপাশি হাসপাতালে দালালদের অনুপ্রবেশ রোধে সকলকে সচেষ্ট থাকতে হবে।
গতকাল রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নবসজ্জিত জরুরি বিভাগ, ওয়ান স্টপ সার্ভিস সেন্টার এবং বাগান উদ্বোধনকালে চিকিৎসক ও নার্সদের উদ্দেশে একথা বলেন তিনি।
সোহরাওয়ার্দী হাসপাতালে সান্ধ্যকালীন পালায় বিশেষজ্ঞ চিকিৎসকরা ওয়ার্ডে এসে রোগী দেখছেন, এই তথ্য জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারি হাসপাতালে রোগীর চাপ বেশি থাকে। হাসপাতালের চিকিৎসকরাও হাসিমুখে এই চাপ সহ্য করে থাকেন। তারপরও সান্ধ্যকালীন পালায় বিশেষজ্ঞ চিকিৎসকরা যদি সেবা দিয়ে থাকেন তবে জনগণই উপকৃত হবে বেশি। দেশের সকল হাসপাতালে পর্যায়ক্রমে এই উদ্যোগ নেয়া হবে বলে জানান তিনি। মন্ত্রী বলেন, হাসপাতালকে রোগীবান্ধব হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকারের সময়ে যেসব উদ্যোগ নেয়া হয়েছে তার মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতা অন্যতম। দেশের সব ক’টি হাসপাতালের প্রাঙ্গণ থেকে অবৈধ দখল উচ্ছেদ করে নয়নাভিরাম ও রোগীদের চিকিৎসা উপযোগী পরিবেশ সৃষ্টি করতে সংশ্লিষ্টদের পদক্ষেপ নেয়ার জন্য তিনি নির্দেশ প্রদান করেন।
এ সময় তিনি সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য সুরঞ্জিত সেন গুপ্তের মৃত্যুতে গভীর শোক জানিয়ে বলেন, সুরঞ্জিত সেন গুপ্ত ছিলেন দেশের একজন অভিজ্ঞ, প্রজ্ঞাবান ও নিষ্ঠাবান রাজনীতিক। সাতবার জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে তিনি প্রমাণ করেছিলেন, তিনি ছিলেন জনমানুষের কল্যাণে নিবেদিতপ্রাণ।
পরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, সিরাজগঞ্জের শাহজাদপুরে সাংবাদিক শিমুলের হত্যাকারী যে-ই হোক না কেন তাকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করবে সরকার। সাংবাদিক শিমুলের স্ত্রীকে মন্ত্রীর নির্দেশে ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডে চাকরির ব্যবস্থা করা হয়েছে। এর আগে স্বাস্থ্যমন্ত্রী হাসপাতাল প্রাঙ্গণে ওষুধি ও ফুলগাছের বাগান উদ্বোধন করেন। বাগানের প্রবেশমুখে তিনি এসময় একটি নিমগাছের চারা রোপণ করেন।
পরে তিনি হাসপাতালের ওয়ান স্টপ সার্ভিস কাউন্টার উদ্বোধন করে চারটি বুথ সমৃদ্ধ কাউন্টারের সেবা প্রদান কার্যক্রম প্রত্যক্ষ করেন। হাসপাতালের সম্মুখভাগে স্থাপিত নবসজ্জিত জরুরি বিভাগেরও উদ্বোধন করেন মন্ত্রী।
তিনি হাসপাতালে সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের সাথে কথা বলে চিকিৎসা কার্যক্রমের খোঁজ নেন। এসময় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী শামসুল হক টুকু, হাসপাতালের পরিচালক ডা: উত্তম বড়–য়া, কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা: মাকসুদুল আলমসহ মন্ত্রণালয় ও হাসপাতালের চিকিৎসক ও নার্সরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ