Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মায়ের কোলে ফিরল ৫ বছরের ইফতিখার

ভারত-পাকিস্তান সৌভ্রাতৃত্বের নজির

| প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : শত্রুতার আবহে সৌভ্রাতৃত্বের নজির। পাঁচ বছরের বালককে তার মায়ের কাছে ফিরিয়ে দেয়ার জন্য ভারতকে ধন্যবাদ জানাল পাকিস্তান।
খবরে প্রকাশ, ইফতিখার আহমদ নামে ওই বালকের মা পাকিস্তানি নাগরিক রোহিনা কিয়ানি অভিযোগ করেন, ২০১৬ সালের মার্চ মাসে বিয়েতে নিয়ে যাওয়ার কথা বলে ইফতিখারের বাবা ছেলেকে দুবাই হয়ে ভারতে নিয়ে চলে যান। ওই ব্যক্তি জম্মু ও কাশ্মিরের বাসিন্দা। ছেলেকেও তিনি সেখানে নিয়ে যান। এরপর পাক হাই-কমিশনের সহযোগিতায় নয়াদিল্লির একটি আদালতে ছেলেকে ফেরত চেয়ে মামলা করেন রোহিনা। আদালতে প্রমাণিত হয়, ইফতিখার পাকিস্তানের নাগরিক। এরপরই তাকে মায়ের হাতে তুলে দেয়ার নির্দেশ দেন বিচারক।
কিন্তু সীমান্তে সংঘর্ষ চলায় ইফতিখারের হস্তান্তরে আট মাস বিলম্ব হয়। গত শনিবার ওয়াঘা সীমান্তে বালককে পাকিস্তানের রেঞ্জার্সের হাতে তুলে দেন ভারতীয় কর্মমর্তারা। সীমান্তের ওপারে তখন ছেলের অপেক্ষায় ছিলেন রোহিনা। ইফতিখারকে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন তিনি।
প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি বলেন, ছেলেকে ফিরে পেয়ে আমি ভীষণ খুশি। এর জন্য আমি পাকিস্তানের প্রশাসনের কাছে কৃতজ্ঞ। তিনি যোগ করেন, ওকে ফিরে পাওয়ার আশা প্রায় ছেড়ে দিয়েছিলাম। তাই এটা আমার কাছে চমৎকারের চেয়ে কম কিছু নয়।
ইফতিখারকে তার মায়ের কাছে ফেরত দিতে মানবিকতার পরিচয় ও সহযোগিতার জন্য টুইট করে ভারতকে ধন্যবাদ জানান পাক হাই-কমিশনার আবদুল বসিত। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ