Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩-৪টি আপেল দানা চিবিয়ে ফেললেই নিশ্চিত মৃত্যু

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বাচ্চাকে টিফিনবক্সে কখনোসখনো কি আপেল কেটে দিয়েছেন? ধরে নেয়া যায় দিয়েছেন। বা যারা দুগ্ধপোষ্য সন্তানকে সুস্বাস্থ্যের কথা ভেবে আপেল সেদ্ধ করে খাওয়ান, জানেন কি এই আপেলের বীজ বা দানাতেই রয়েছে সায়ানাইডের মতো মারণ বিষ? ফলে আপনি অসতর্ক হলে, কী ভয়ানক বিপদ যে ঘটে যেতে পারে, নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন।
শুধু বাচ্চার জন্য নয়, আপেলের বীজে বড়দের প্রাণেরও ঝুঁকি থেকে যায়। আপেল, চেরি, পিচ, অ্যামন্ডরা রোজ গোত্রভুক্ত। এসব রোজভুক্ত ফলে রয়েছে বিশেষ ধরনের প্রাকৃতিক রাসায়নিক। যা কিছু প্রাণীর জন্য মারাত্মক টক্সিক। প্রশ্ন হলো, আপেলের বীজ আমাদের শরীরে ঠিক কতটা ক্ষতি করতে পারে?
দেখা গেছে, আপেলের বীজে রয়েছে অতি সামান্য মাত্রায় সায়ানাইড। বিজ্ঞানের সামান্যতম জ্ঞানও যাদের রয়েছে, তারা পর্যন্ত জানেন সায়ানাইড প্রাণঘাতী। তাহলে, পেটে আপেলের বীজ গেলেই কি মৃত্যু অবধারিত?
আপেলের সঙ্গে কেউ যদি গোটা বীজটাই গিলে ফেলেন, পরিপাকনালী হয়ে মলদ্বার দিয়ে আস্ত দানা হিসেবেই বেরিয়ে যাবে। আপেলের বীজের কঠিন আবারণ ভেদ করে সায়ানাইডের বাইরে বেরিয়ে আসা সম্ভব নয় বলেই বিষক্রিয়ার সম্ভাবনা থাকে না। বিপত্তি ঘটবে ওই বীজে কামড় পড়লে। তবে একটি দানা কোনোভাবে চিবিয়ে ফেললে বড়দের ক্ষেত্রে ভয়ের কিছু নেই। শরীর তা ডটক্সিফাই করে বের করে দেবে। তার জন্য আপেলের দানাকে নিরাপদ বলে এড়িয়ে গেলে ভুল হবে।
প্রতি কিলোগ্রাম শরীরের ওজনে ১ মিলিগ্রাম সায়ানাইড ক্ষতিকারক। এক একটি আপেলের দানায় থাকে গড়ে ০.৪৯ মিলিগ্রাম সায়ানোজেনিক যৌগ। একটি আপেলে গড়ে ৮টির মতো বীজ থাকে। অর্থাৎ গোটা আপেলে মোট সায়ানাইডের পরিমাণ দাঁড়াচ্ছে ৩.৯২ মিলিগ্রাম।
সেই হিসাবে ৭০ কেজি ওজনের কোনো ব্যক্তির পেটে কমপক্ষে ১৪৩টি বীজ গেলে নিশ্চিত মৃত্যু। এ জন্য লাগবে ১৮টি আপেল। সেখানে বাচ্চারা একসঙ্গে ৪-৫টি আপেলদানা চিবিয়ে খেয়ে ফেললেই ব্যস। তা হবে ভয়ানক। সায়ানাইডের বিষে তৎক্ষণাৎ মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই ভবিষ্যতে সাবধান হোন। দানা ফেলে তবেই বাচ্চাকে আপেল দিন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ