Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্ব ক্যান্সর দিবস পালিত বছরে ৮৮ লাখ মানুষের মৃত্যু

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশ্বব্যাপী প্রতি বছর ৮৮ লাখ (৮ দশমিক ৮ মিলিয়ন) মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে। এই মৃত্যুর বেশির ভাগই সংগঠিত হয় নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে। এর প্রধান কারণ, এসব দেশে রোগীদের ক্যান্সার নির্নয় দেরী হয়ে থাকে। সম্প্রতি বিশ্ব ক্যান্সর দিবস উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করে।
প্রতিবেদনে বলা হয়, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে ক্যান্সর চিকিৎসায় অনুকূল স্বাস্থ্য ব্যবস্থা না থাকায়, রোগী নির্ণয়ে উপযুক্ত ব্যবস্থার অভাব, একেবারে শেষ পর্যায়ে ক্যান্সার নির্ণয় এবং উপযুক্ত চিকিৎসার অভাব ইত্যাদি কারণে ক্যান্সার রোগীদের মৃত্যু অনিবার্য হয়ে পড়ে।
এদিকে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনকোলজি বিভাগ, হেমাটোলজি বিভাগ ও শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের যৌথ উদ্যোগে এক বর্ণাঢ্য শোভযাত্রা অনুষ্ঠিত হয়।  প্রধান অতিথি হিসেবে শোভাযাত্রায় নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রো-ভিসি (শিক্ষা) ডা. এ এস এম জাকারিয়া স্বপন, কোষাধ্যক্ষ ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান ডা. মাসুদা বেগম, শিশু হেমাটোলজি অ্যান্ড অনকোলজি বিভাগের চেয়ারম্যান ডা. চৌধুরী ইয়াকুব জামাল, অনকোলজি (ক্যান্সার) বিভাগের চেয়ারম্যান ডা. সারওয়ার আলম প্রমুখ। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে। বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে নন্দিত লেখক হুমায়ূন আহমেদ’র ভক্তদের সংগঠন ‘হিমু পরিবহন’ জাতীয় শহীদ মিনারে ‘রান ফর ক্যান্সার অ্যাওয়ারনেস’ শীর্ষক দৌড় কর্মসূচির আয়োজন করে। সর্বস্তরে ক্যান্সার সচেতনতা বৃদ্ধির লক্ষে শনিবার সকাল সাড়ে ৮টায় এই দৌড় শুরু হয়। এতে প্রায় অর্ধশতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করেন।
শহীদ মিনার থেকে শুরু হয়ে দোয়েল চত্বর হয়ে বাংলা একাডেমির সামনের সড়ক দিয়ে টিএসসি দিয়ে পুনরায় শহীদ মিনারে এসে শেষ হয় এ আয়োজন।
রান ফর অ্যায়াওনেসের নিবন্ধন থেকে প্রাপ্ত অর্থ ঢাকা মেডিক্যাল কলেজের ক্যান্সার বিভাগে দান করা হয়। এরপর শহীদ মিনার, ঢাকা মেডিক্যাল কলেজ ও টিএসসি সংলগ্ন এলাকায় ক্যান্সার সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। ক্যান্সার সচেতনতায় আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হুমায়ূন আহমেদের ছোট ভাই উš§াদ সম্পাদক আহসান হাবীবসহ অন্যান্যরা। প্রসঙ্গত ক্যান্সার সম্পর্কে মানুষকে সচেতন করতে ২০১৩ সাল থেকে কাজ করে যাচ্ছে হিমু পরিবহন।
এ ছাড়া ইউনাইটেড হসপিটাল, অ্যাপোলো হসপিটালসহ বিভিন্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতাল বিভিন্ন আয়োজনে দিনব্যাপী দিবসটি পালন করেছে। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ