Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ট্রাম্প তুমি কি কখনো খাবারের অভাবে ক্ষুধার্ত ছিলে?

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:৪৮ এএম

আলেপ্পোর কন্যা বানা আলাবেদের টুইট
ইনকিলাব ডেস্ক : জনাব ডোনাল্ড ট্রাম্প, তোমাকে কি কখনো ২৪ ঘণ্টা খাবার বা পানি না পেয়ে ক্ষুধার্ত পেটে থাকতে হয়েছে? একবার শুধু সিরিয়ার শরণার্থী ও শিশুদের কথা ভেবে দেখ।’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে এই প্রশ্ন ‘আলেপ্পোর টুইট কন্যা’ বানা আলাবেদের।
গতকাল বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি রাত ১২টা ৫২ মিনিটে) সে টুইটারে ট্রাম্পকে উদ্দেশ করে নতুন এই টুইট করে। গতকাল এনডিটিভি এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। এর আগে সে ট্রাম্পকে খোলা চিঠি লিখেছিল।
সিরিয়ার আলেপ্পোয় মা-বাবার সঙ্গে যখন আটকা পড়া অবস্থায় দিন কাটছিল, তখনই বিশ্ববাসীর কাছে পরিচিত হয়ে উঠেছিল বানা আলাবেদ। মায়ের সহায়তায় টুইটারে নিয়মিত ধ্বংসস্তূপের ছবি পোস্ট করে ‘আলেপ্পোর টুইটার কন্যা’ হিসেবে খ্যাতি পায় সে। ডিসেম্বরে যুদ্ধবিরতির সুযোগে পূর্ব আলেপ্পো থেকে বেরিয়ে তুরস্কে আশ্রয় নেয় বানা আলাবেদ ও তার পরিবার।
ট্রাম্প সিরিয়াসহ সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যে নির্বাহী আদেশ দিয়েছেন, তার প্রতিক্রিয়ায় বানা আলাবেদ লিখেছে, ‘প্রিয় ট্রাম্প শরণার্থীদের ওপর নিষেধাজ্ঞা খুবই দুঃখজনক। আর এটি যদি ভালো সিদ্ধান্ত হয়ে থাকে, তাহলে তোমার জন্য আমার একটি মত আছে। তুমি অন্য দেশগুলোতে শান্তি দাও।’
এর আগেও ট্রাম্প শরণার্থীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণ হিসেবে যখন বলেছিলেন, ‘খারাপ লোকজনকে (উদ্দেশ্য খারাপ) নিজের দেশের বাইরে রাখা’ই উদ্দেশ, তখনো প্রতিক্রিয়া জানিয়েছিল আলাবেদ। সে লিখেছিল ‘আমি কি সন্ত্রাসী’। থসূত্র: এনডিটিভি



 

Show all comments
  • abusayeed ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ৪:৫৩ এএম says : 1
    It is not Trump's or the American's responsibility to feed all the people of this planet. Ask this question to the rich Muslim Countries. If the Saudis can afford buying a billion dollar weapons from Pakistan,, why cannot they afford buying 500 millions dollars food for the poor fellow Muslim. The U.S.A is now a third world hellhole with23 trillion dollars of debt.
    Total Reply(1) Reply
    • Mohammed Shah Alam Khan ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ৬:২৬ পিএম says : 4
      @ Abu Sayeed, after reading your comment I became surprised. Do you know how much money the USA earning by selling their arms to these Muslim countries and also earning money for send army in the name of peace? Do you know how much money they earn from Saudi’s ideal money which was deposited to the USA? First find out how much the USA earning from these countries then see how much they expand and how much they keep in pockets. Yes, I want to let the USA withdraw all these money and also stop doing all destructive activities with other countries. Let the USA stand for his own state, not to pocket his nose for other.
  • Mohammed Shah Alam Khan ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ৪:৪৭ পিএম says : 0
    মার্কিন প্রেসিডেন্ট ট্র্যাম্পের উদ্দেশ্যে সঠিক কথা বলেছে টুইট কন্যা বানা আলাবেদের। ট্রাম্পের যদি এসব অভিজ্ঞতা থাকত তাহলে এধরনের কথা বলার আগে কয়েকবার ভেবে নিতেন। যাইহোক আমি মনে করি প্রেসিডেন্ট ট্রাম্প এই কথা কয়টার উপর নজর দিয়ে এর উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিলে সেটাই হবে তার সঠিক সিদ্ধান্ত।
    Total Reply(0) Reply
  • silk ৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:৫৮ এএম says : 0
    ওরা তো আসেনা, আমরা যাই ক্যারে? আমাদের কর্মফলে আমরা গরীব। যেদেশে ১৩% বাবা তার নিজ কন্যা ধর্ষণের আসামি, যেদেশে ৭% মানুষ জেলে যেতে চায় শুধু থাকা-খাওয়ার জন্য, প্রতি সেকেন্ডে যেখানে চুরি-ডাকাতি, ছিনতাই, খুন হোচ্ছে, প্রকাশ্যে যৌনকর্ম যাদের আভিজাত্য - সেখানে যাবার দরকার কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ