Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বেসরকারি হজ প্যাকেজ ৩,১৯,৩৫৫ টাকা নির্ধারিত

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মধ্যস্বত্বভোগীরা কম টাকায় হজযাত্রী সংগ্রহ করছে -হাবের প্রেস ব্রিফিং
স্টাফ রিপোর্টার : বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের হজ প্যাকেজ মূল্য সর্বনি¤œ জনপ্রতি তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা (কোরবানি ব্যতীত)  ঘোষণা করা হয়েছে। সম্প্রতি মন্ত্রিপরিষদ সভায় সরকারি ব্যবস্থাপনায় সর্বোচ্চ প্রথম হজ প্যাকেজ মূল্য জনপ্রতি ৩ লাখ ৮১ হাজার ৫০৮ টাকা এবং দ্বিতীয় হজ প্যাকেজ মূল্য জনপ্রতি ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
একশ্রেণীর মধ্যস্বত্বভোগী কম টাকায় হজযাত্রী সংগ্রহ করছে। কম টাকায় হজযাত্রীদের সউদী আরবে নিয়ে  অনেক কষ্ট দেয়া হয়। সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থেই মধ্যস্বত্বভোগী দালালদের নির্মূল করতে হবে। ফড়িয়া দালালদের কাছে হজের টাকা জমা দিলে হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়বে। ধর্ম মন্ত্রণালয়ের চরম ব্যর্থতার দরুন বেসরকারি হজযাত্রীদের বাদ রেখেই শুধু সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে হাব আয়োজিত প্রেস ব্রিফিংয়ে নেতৃবৃন্দ একথা বলেন। প্রেস ব্রিফিংয়ে লিখিত বক্তব্য পাঠ করেন হাবের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ সহ-সভাপতি ফরিদ আহমেদ মজুমদার, মহাসচিব শেখ আব্দুল্লাহ, মোজাম্মেল হোসেন কামাল, ফজলুল ওহাব মামুন, মোহাম্মদ আবু সালেহ রাজি (জাভেদ), খাদেম দুলাল, মুফতি জিয়াউল হক মজুমদার ও মো: মিজানুর রহমান ভূঁইয়া।
প্রেস ব্রিফিংয়ে বলা হয়, আগামী ১৯ ফেব্রুয়ারি বেসরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আগামী ৩০ মার্চের মধ্যে হজ প্যাকেজের সম্পূর্ণ টাকা পরিশোধ করে পিলগ্রিম আইডি নিতে হবে। অন্যথায় এ বছর হজে যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হতে হবে। প্রেস ব্রিফিংয়ে আরো বলা হয়, কম টাকায় হজে গেলে হজযাত্রীরা প্রতারিত হবেন। প্রত্যেক হজযাত্রীকে স্বাস্থ্য পরীক্ষা  মেনিনজাইটিস ও ইনফ্লয়েঞ্জার টিকা সনদ সংগ্রহ করে সংশ্লিষ্ট এজেন্টের কাছে জমা দিতে হবে। এয়ারলাইন্সের ফিরতি হজ ফ্লাইটের সময়সীমা সর্বোচ্চ ৪০ দিন ধার্য করা হয়েছে। বিমান ও সউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সের পাশাপাশি মধ্যপ্রাচ্যভিত্তিক সকল এয়ারলাইন্সকে হজযাত্রী পরিবহনের সুযোগ দিতে হবে। হজযাত্রী পরিবহনের থার্ড ক্যারিয়ারকে সুযোগ দেয়ার জন্য সর্বোচ্চ আদালতের রায় বলবৎ রয়েছে। সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে দ্রুততম সময়ের মধ্যে হজ ফ্লাইট সিডিউল ঘোষণার জোর দাবি জানানো হয়েছে প্রেস ব্রিফিংয়ে। এক প্রশ্নের জবাবে ধর্ম মন্ত্রণালয়ের কাছে বকেয়া পাওনা প্রায় এক কোটি টাকা পরিশোধের দাবি জানানো হয়।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ