Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ত্রাণ বিতরণ, ক্ষতিগ্রস্তদের তালিকায় রাজনৈতিক প্রভাব টিআইবি

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার :ঘূর্ণিঝড় রোয়ানুর দুর্যোগ মোকাবেলায় অনেক এলাকায় ত্রাণ বরাদ্দ, বিতরণ ও ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরিতে অনিয়ম ও রাজনৈতিক প্রভাব বিস্তারে তথ্য উঠে এসেছে এক গবেষণায়। এর সঙ্গে আশ্রয়কেন্দ্র ব্যবস্থাপনা, ঝুঁকি চিহ্নিত করা, সচেতনতা ও সতর্কবার্তা প্রচারে ঘাটতি থাকার বিষয়টিও এসেছে ‘ঘূর্ণিঝড় রোয়ানু: দুর্যোগ মোকাবেলায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে। গতকাল বুধবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশের (টিআইবি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গবেষণা পতিবেদন প্রকাশ করে সংস্থার নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, দুর্যোগ মোকাবেলায় আমরা জাতীয় ও আন্তর্জাতিকভাবে অনেক প্রশংসা অর্জন করেছি; অর্জনও অনেক রয়েছে। স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করে সুশাসনের জন্য চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সহায়ক ভূমিকা নিতেই এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।
তিনি জানান, ঘূর্ণিঝড় রোয়ানু মোকাবেলায় আক্রান্ত জেলায় খাবার, টাকা বরাদ্দ, আশ্রয় কেন্দ্র রক্ষণাবেক্ষণ ও মানুষকে নিরাপদে সরিয়ে নেয়াসহ সরকারের অনেক ইতিবাচক পদক্ষেপ রয়েছে। কিন্তু ঘূর্ণিঝড় পরবর্তী নানা পদক্ষেপে অনিময়- বৈষম্য থাকায় ক্ষতিগ্রস্তরা এর সুফল পায়নি।
২০১৬ সালের ২১ মে রোয়ানু উপকূলীয় ১৫ জেলায় আঘাত করে। এতে ২৭ জন নিহত হয় ও ঘরবাড়িসহ ফসল-সম্পদের ব্যাপক ক্ষতি হয়েছে। টিআইবি নির্বাহী পরিচালক জানান, সরকারের নানা পদক্ষেপের পরও জনসচেতনতার অভাবে প্রাণহানি ঘটেছে। তাদেরকে আশ্রয় কেন্দ্রে নেওয়া হয়েছিল, কিন্তু তা অগ্রাহ্য করে ফিরে আসায় এটা হয়েছে।
স্বজনপ্রীতি করে ক্ষতিগ্রস্তদের তালিকা হয়েছে, ত্রাণ বিতরণে বৈষম্য হয়েছে কোনো কোনো ক্ষেত্রে, বলেন ইফতেখারুজ্জামান। সীমিত সামর্থের পরও অনিয়ম, বৈষম্য, সমন্বয়হীনতা কাটাতে ঘূর্ণিঝড় পূর্ব ও পরবর্তী সময়ে ব্যবস্থা নিতে ১৫টি সুপারিশ করে সংস্থাটি।
ইফতেখারুজ্জামান বলেন, দুর্যোগ মোকাবেলার অর্জন ধরে রাখতে রাজনৈতিক প্রভাব বন্ধ করতে হবে এবং দায়ীদের আইনের আওতায় আনার ব্যবস্থা নিতে হবে। সেই সঙ্গে সমন্বয়হীনতা, অস্বচ্ছতা ও শুদ্ধাচার চর্চায় ঘাটতি কাটিয়ে উঠতে হবে। টিআইবির এম জাকির হোসেন খান, নিহার রঞ্জন রায়, নেওয়াজুল মওলা ও নাহিদ শারমীন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।  
সংবাদ সম্মেলনে টিআইবি ট্রাস্টিবোর্ডের চেয়ারপারসন সুলতানা কামাল, উপ-নির্বাহী পরিচালক অধ্যাপক সুমাইয়া খায়ের ও গবেষণা পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ