Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৬৭ বছরে পা রাখলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র সিনহা

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ৬৭ বছরে পা রাখলেন বাংলাদেশের ২১তম প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা। জন্মদিন উপলক্ষে বুধবার দুপুরে সুপ্রিম কোর্টে নিজ দফতরে পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে জন্মদিনের কেক কাটেন তিনি। এ সময় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন, অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ সেখানে উপস্থিত ছিলেন।
সুপ্রিম কোর্টে কেক কাটার আগে গণমাধ্যম কর্মীরা প্রধান বিচারপতিকে জন্মদিনের শুভেচ্ছা জানান। শুভেচ্ছার জবাবে তিনি বলেন, ‘আজকের দিনে আমার নাতনী সকালে ঘুম থেকে ওঠেই শুভ জন্মদিন বলেছে। এরপরে আপনারা সেটা মনে করেছেন। আপনাদের সবাইকে সরস্বতী পূজা, ভাষা আন্দোলনের মাস এবং ভালোবাসার মাস উপলক্ষে অন্তর থেকে ধন্যবাদ জানাচ্ছি। ১৯৫১ সালের ১ ফেব্রুয়ারি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার তিলকপুরে এসকে সিনহা জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ললিত মোহন সিনহা, মায়ের নাম ধনবতী সিনহা। তারা দুজনেই প্রয়াত।
এসকে সিনহা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে এলএলবি পাস করেন। এরপর ১৯৭৪ সালে সিলেট বারে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন তিনি। ১৯৭৮ সালে হাইকোর্ট বিভাগ এবং ১৯৯০ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৯৯ সালের ২৪ অক্টোবর তিনি হাইকোর্টে বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০০৯ সালের ১৬ জুলাই আপিল বিভাগের বিচারপতি হন। ২০১৫ সালের ১৮ জানুয়ারি থেকে অদ্যাবধি তিনি প্রধান বিচারপতির হিসেবে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশের সংবিধানের ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে আনা তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আপিল বিভাগের যে বেঞ্চ বাতিল করেছিল, সুরেন্দ্র কুমার সিনহা ছিলেন তার অন্যতম সদস্য। এ ছাড়া ২০১১ সালে বঙ্গবন্ধু হত্যা মামলার চূড়ান্ত রায় দেয়া বেঞ্চেও সদস্য হিসেবে ছিলেন তিনি।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২ ফেব্রুয়ারি, ২০১৭, ৬:০৪ পিএম says : 0
    বাংলাদেশের এক কৃতি সন্তান ১লা ফেব্রুয়ারি জন্ম নিয়েছেলেন এই মাটিতে যার কাছ থেকে দেশ ও জাতী পাচ্ছে দিক নির্দেশনা; তিনি হচ্ছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। যদিও একদিন পার হয়ে গেছে তারপরও আমি আমার পরিবারবর্গের তরফ থেকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আজকের এই দিনে আমি মহান আল্লাহতালার নিকট শুক্রিয়া আদাই করি তিনি এই দিনে আমাদের কল্যাণের জন্যে এই ভূমিতে পাঠিয়েছিলেন ওনাকে। তাই আমি মহান আল্লাহ্‌র দরবারে প্রার্থনা করি তিনি যেন আমাদের প্রান প্রিয় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে দীর্ঘায়ু ও সুসাস্থ দান করেন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ