Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাঁশখালীতে মতবিনিময় সভায় সংঘর্ষে নিহত ১ আহত ৯

কয়লা বিদ্যুৎ প্রকল্প

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্র নিয়ে স্থানীয়দের সাথে নৌ বাহিনীর মতবিনিময় সভায় দুইপক্ষের সংঘর্ষে  একজন নিহত ও অন্তত ১০জন আহত হয়েছেন। গতকাল (বুধবার) দুপুরে উপজেলার গ-ামারা ইউনিয়নে প্রস্তাবিত বিদ্যুৎকেন্দ্র এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। আহতদের মধ্যে পাঁচ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
পুলিশ ও স্থানীয়রা জানান, দুপুরে গ-ামারা এলাকায় শিল্প প্রতিষ্ঠান এস আলম গ্রুপের প্রস্তাবিত কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে নিরাপত্তায় নিয়োজিত যৌথবাহিনীর দায়িত্বে থাকা নৌ বাহিনীর গোয়েন্দা বিভাগের প্রধান কমডোর এম সোহায়েলের সাথে মতবিনিময় সভায় মিলিত হয় স্থানীয় বাসিন্দারা। এ সময় এস আলম গ্রুপের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এতে কয়লা বিদ্যুৎকেন্দ্র বিরোধিতাকারী ‘বসতভিটা রক্ষা কমিটির’ নেতা ও সাবেক চেয়ারম্যান লেয়াকতের পক্ষের ও স্থানীয় আওয়ামী লীগ নেতা নুরুল মোস্তফা সংগ্রামের অনুসারী দুই পক্ষ অংশ নেয়।
মতবিনিময় চলাকালীন সময়ে লেয়াকত ও সংগ্রামের অনুসারীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষ শুরু হয়। তারা একে অপরের উপর লাঠিসোটা ও ইট-পাটকেল নিয়ে হামলা করে। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষে ইট ও লাঠির আঘাতে অন্তত ১০ জন আহত হয়। আহতদের মধ্যে গুরুতর পাঁচজনকে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এর মধ্যে চমেক হাসপাতালে চিকিৎসাধীন মোহাম্মদ আলী রাত ৯টায় মারা যান। তিনি স্থানীয় আওয়ামী লীগ নেতা নুরুল মোস্তফা বাঁশখালীর গন্ডামারা থেকে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদপ্রার্থী।
তবে আয়োজকরা দাবি করেছেন, মতবিনিময় সভা শেষে দুই পক্ষের মধ্যে মারামারি হয়েছে। মতবিনিময় সভায় বিদ্যুৎকেন্দ্রের কর্মকর্তারা ছাড়াও উদ্যোক্তা প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গত ৪ এপ্রিল বাঁশখালী উপজেলার গন্ডামারা ইউনিয়নে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের বিরোধিতা বসতভিটা রক্ষা কমিটির ব্যানারে আন্দোলনে পুলিশের সাথে ত্রিমুখী সংঘর্ষে চারজন নিহত হয়। এ আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন স্থানীয় বিএনপি নেতা লেয়াকত আলী।
এ ঘটনায় প্রশাসনের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়, বিএনপি নেতা লেয়াকত ইউপি নির্বাচনকে ঘিরে ওই এলাকায় পরিস্থিতি অস্থিতিশীল করে সরকারের ভাবমূর্তি ক্ষুণœ করতে স্থানীয় লোকজনকে ভুল বুঝিয়ে আন্দোলনে নামিয়েছিল।
বাঁশখালী থানার ওসি মো. আলমগীর জানান, দুপুরে মতবিনিময় চলাকালীন সময়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে অন্তত পাঁচজন আহত হয়েছে জানিয়ে তিনি বলেন, স্থানীয় লেয়াকত ও সংগ্রামের অনুসারীদের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ