Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২৫ কর্মকর্তাকে ‘ফার্স্ট লাইন ম্যানেজার’ সনদ প্রদান রবির

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার :  ‘ফার্স্ট লাইন ম্যানেজার’ (এফএলএম) নামের লিডারশিপ প্রোগ্রামের আওতায় ২৫ জন গ্র্যাজুয়েটকে সনদ প্রদান করলো মোবাইল ফোন অপারেটর রবি। গত মঙ্গলবার রাজধানীতে ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট’ প্রাঙ্গণে এই সনদ বিতরণ করা হয়। এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের ডিরেক্টর জেনারেল ও অ্যাডিশনাল সেক্রেটারি মোহাম্মদ আতওয়ার রহমান এবং রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, সম্মানিত অতিথি ছিলেন রবির মূল কোম্পানি আজিয়াটা গ্রুপ বারহাদ’র গ্রুপ চিফ ট্যালেন্ট অফিসার দাতিন শ্রী বদরুন্নিসা। এছাড়া অনুষ্ঠানে বিআইএম ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের (আইআইএম) শিক্ষকম-লীসহ রবির চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার (সিসিপিও) মতিউল ইসলাম নওশাদ উপস্থিত ছিলেন।
অপারেটরটির পক্ষ থেকে বলা হয়, ছয় মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচিটি পরিচালনা করেন রবির ট্যালেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট শারমিন সুলতান। পুরো প্রশিক্ষণ জুড়ে বিআইএম ও আইআইএম কলকাতার কারিগরি সহায়তা এবং বিআইএম ও রবি কর্পোরেট অফিসের প্রশিক্ষণ সামগ্রী ব্যবহার করা হয়েছে।
২০২০ সালের মধ্যে আজিয়াটাকে পরবর্তী প্রজন্মের টেলিযোগাযোগ কোম্পানি হিসেবে গড়ে তোলার উদ্দেশে আজিয়াটা গ্রুপ ট্যালেন্ট ডিপার্টমেন্ট এফএলএম প্রোগ্রামটি গ্রহণ করেছে। আজিয়াটা গ্রুপের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে প্রোগ্রামটি পরিচালনা করছে রবি।
কঠোর যাচাই-বাছাইয়ের মাধ্যমে এফএলএম প্রোগ্রামে অংশগ্রহণকারী কর্মকর্তাদের মনোনীত করা হয়। প্রোগ্রামটি সাজানো হয়েছে কোম্পানির মধ্য-স্তরের দক্ষ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়ার জন্য। ফার্স্ট লাইন ম্যানেজার প্রশিক্ষণ কর্মসূচিতে ক্লাস রুম ও ভার্চুয়াল উভয় শিক্ষণের মাধ্যমেই প্রশিক্ষণ দেয়া হয়েছে।
প্রশিক্ষণ শুরু হওয়ার আগে অংশগ্রহণকারী প্রত্যেক কর্মকর্তাকে ৩৬০ ডিগ্রি লিডারশিপ অ্যাসেসমেন্টের মাধ্যমে মূল্যায়ন করেছে রবি। একইভাবে কর্মসূচি শেষে প্রশিক্ষণের মাধ্যমে তাদের কী পরিমাণ উন্নতি হলো তা যাচাইয়ের জন্য প্রত্যেককে আবার একই পদ্ধতিতে মূল্যায়ন করা হয়েছে। বাস্তব প্রকল্পের মাধ্যমে নিজেদের দক্ষতাকে আরো শাণিত করার সুযোগও প্রদান করা হয়েছে এই প্রশিক্ষণ কর্মসূচিতে।
রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “এই প্রশিক্ষণের মূল বিষয় ছিল রবির মধ্য-স্তরের কর্মকর্তাদের অস্থিতিশীল, অনিশ্চিত ও জটিল বাণিজ্যিক বিশ্বের সাথে কাজ করার জন্য প্রস্তুত করা। অংশগ্রহণকারীদের আচরণগত দিকের উপর গুরুত্ব দিয়ে তাদের বর্তমান ব্যবসায়িক পরিবেশের জন্য প্রয়োজনীয় ‘সিচুয়েশনাল লিডারশিপ’র উপর বিস্তৃত ধারণা প্রদান করা হয়েছে। এফএলএম প্রোগ্রাম রবির মেধা ব্যবস্থাপনা কর্মকাঠামোকে আরো শক্তিশালী করেছে। রবি বিশ্বাস করে এফএলএম গ্রাজুয়েটরা প্রতিষ্ঠানের ভবিষ্যৎ উন্নয়নে নেতৃত্ব দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ